fbpx

এক মাসে বিশ্বে খাদ্যপণ্যের দাম বেড়েছে ১৩ শতাংশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রভাবে বিশ্বে খাদ্যপণ্যের দাম প্রতিনিয়তই বেড়ে চলেছে। গত এক মাসে ভোজ্য তেল, খাদ্যশস্য, চিনি, মাংসসহ সব ধরনের খাদ্যপণ্যের দাম বেড়েছে প্রায় ১৩ শতাংশ।

শনিবার সংবাদমাধ্যম বিবিসি জাতিসংঘের বৈশ্বিক খাদ্যপণ্য মূল্যসূচকের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। ফেব্রুয়ারি-মার্চজুড়ে বিশ্বে ভোজ্য তেলের দাম ২৩ শতাংশ, খাদ্যশস্যের দাম ১৭ শতাংশ, চিনির দাম ৭ শতাংশ, মাংসের দাম ৫ শতাংশ এবং দুধ ও দুগ্ধজাত পণ্যের দাম বেড়েছে ৩ শতাংশ।

জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়,আজ থেকে ৬০ বছর আগে বৈশ্বিক খাদ্যপণ্য মূল্যসূচকের যাত্রা শুরু হয়। গত এক মাসে এই মূল্যের যে বৃদ্ধি দেখা গেছে, তা ৬০ বছরের মধ্যে দেখা যায় নি।

রাশিয়া ও ইউক্রেন থেকে বিশ্ববাজারে সূর্যমুখী তেল ও খাদ্যশস্যের সবচেয়ে বড় যোগান আসে। কিন্ত দুই দেশের দ্বন্দ্বের কারণে এখান থেকে যোগান আসা একেবারেই কমে গেছে। ফলে এই দুই পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে এবং চিনি, মাংস ও দুধের দামও সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে।

গত মাসে জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা সতর্ক করে বলছে, বছরের শেষ নাগাদ খাদ্যপণ্যের দাম ২০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। যুদ্ধের কারণে ইউক্রেনে কৃষি উৎপাদন কমে যাওয়ার মূলত এই দাম বাড়বে।

Advertisement
Share.

Leave A Reply