fbpx

এবারও হচ্ছে না পিইসি পরীক্ষা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারাদেশে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় ২০২১ সালেও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) হচ্ছে না বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে এবার অটোপ্রমোশন না দিয়ে বাড়ির কাজের মাধ্যমে মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রবিবার (২০ জুন) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ এম মনসুরুল আলম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, তারা শিক্ষার্থীদের আগে থেকেই বাড়ির কাজের’ মাধ্যমে মূল্যায়নের বিষয়টি জানিয়ে দিয়েছেন। তারা পরবর্তী শ্রেণীতে কোন পদ্ধতির মাধ্যমে উত্তীর্ণ হবে, তার সারসংক্ষেপের কাজও শুরু করেছে মন্ত্রণালয়। পদ্ধতি নির্ধারণ করে খুব শিগগিরই প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। সেখান থেকে চূড়ান্ত অনুমোদন পেলে জুলাই মাসেই আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মোহাম্মদ মনসুরুল আলম বলেন, ‘করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় আপাতত বাড়ির কাজের দিকে আমরা বেশি মনোযোগ দিচ্ছি। শেষ পর্যন্ত পরীক্ষা না নিতে পারলে বাড়ির কাজের মূল্যায়নের মাধ্যমে পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেওয়া হবে।‘

এদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগেই ইঙ্গিত দিয়েছেন, এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষাও হবে না। একই রকম সিদ্ধান্ত হতে পারে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ব্যাপারেও। এ দুটিই অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা।

উল্লেখ্য, গতবছর করোনার কারণে পিইসি, জেএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় নি। পিইসি ও জেএসসি শিক্ষার্থীদের অটো প্রমোশন দেওয়া হয়। আর এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি শিক্ষার্থীদের ফলাফল দেওয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply