fbpx

এবার অ্যাপলের ইলেকট্রনিক গাড়ি!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২৪ সালের মধ্যে ইলেকট্রনিক গাড়ি বাজারে আনার পরিকল্পনা করছে বিশ্বের অন্যতম প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। প্রজেক্ট টাইটান প্রকল্পের আওতায় এ গাড়ি বাজারে আসতে পারে বলে জানা গেছে। সংবাদ মাধ্যম রয়টার্স এ ব্যাপারে অ্যাপল কর্মকর্তাদের বক্তব্য প্রচার করা হয়। তবে এখন পর্যন্ত অ্যাপল এ নিয়ে কিছুই জানায় নি।

এদিকে অ্যাপলের অভ্যন্তরীণ কিছু সূত্র থেকে জানা গেছে, ইলেকট্রিক গাড়ির ব্যাটারির নকশায় প্রতিষ্ঠানটি বেশ বড় পরিবর্তন আনতে যাচ্ছে। লিথিয়াম আইয়ন ব্যাটারির বদলে তারা লিথিয়াম আইয়োন ফসফেট ব্যবহার করবে। ফলে একদিকে যেমন ব্যাটারির দাম কমবে, আরেকদিকে গাড়ির রেঞ্চও বাড়বে।

অন্যদিকে ২০১৭ সালে এক সাক্ষাৎকারে টিম কুক জানিয়েছিলেন, তারা ইলেকট্রিক গাড়ি নিয়ে কাজ করছেন না। তবে গত বছর ‘ড্রাইভ.এআই’ নামের একটি স্টার্টআপ কিনে নেওয়ার পর এ নিয়ে আবারো আলোচনা শুরু হয়েছে।

এছাড়া ২০১৮ সালে টেসলা থেকে অ্যাপলে যোগ দেন ডুগ ফিলড। সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে তিনি টেসলায় কাজ করতেন। তাঁর অধীনে অ্যাপলে কাজ করছেন ১৯০ জন। তিনিই ছিলেন টেসলার মডেল ৩ গাড়িটির নির্মাতা।

অ্যাপল এক্সিকিউটিভ জন জিয়ানন্দ্রা এখন প্রজেক্ট টাইটানের প্রধান। তার অধীনে থাকা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং গ্রুপের সঙ্গেই এখন কাজ চলবে প্রজেক্ট টাইটানের।

তবে এ ব্যাপারে অ্যাপলের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। তারা জানিয়েছে, ভবিষ্যতের যেকোনো পণ্যের ব্যাপারে কখনই অ্যাপলের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

এদিকে প্রজেক্ট টাইটানে কর্মরত এক ব্যাক্তি বলেছেন, পৃথিবীতে সম্ভবত অ্যাপলই কোনো কোম্পানি বা সংস্থা, যাদের এমন কাজ করার সব যোগ্যতা আছে। তবে একই সময়ে এটিও ভাবতে হবে যে এটি কোনো ফোন নয়।

Advertisement
Share.

Leave A Reply