fbpx

এবার ট্যাক্স কার্ড পাচ্ছে ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২১-২২ করবছরের জন্য মোট ১৪১ ব্যক্তি, কোম্পানি ও প্রতিষ্ঠানকে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা করদাতা হিসেবে ‘ট্যাক্স কার্ড’ দেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যেখানে আবারও সেরা করদাতা হয়েছেন জর্দা ব্যবসায়ী হাজী মো. কাউছ মিয়া। ব্যক্তি ক্যাটাগরিতে হাকিমপুরী জর্দার এ স্বত্বাধিকারীসহ পাঁচজন জ্যেষ্ঠ ব্যক্তি এনবিআরের সেরা করদাতা হয়েছেন।

বুধবার মনোনীতদের তালিকা গেজেট আকারে প্রকাশ করেছে এনবিআর।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সহকারী সচিব নুসরাত জাহান নিসুর সই করা এ গেজেটে ৭৬ জন ব্যক্তি, ৫৩ কোম্পানি ও অন্যান্য ক্যাটাগরিতে ১২টিসহ মোট ১৪১টি ট্যাক্স কার্ড প্রদান করা হবে বলে উল্লেখ করা হয়েছে। আগামী ২৮ ডিসেম্বর ঢাকার বেইলি রোডের অফিসার্স ক্লাবে এক অনুষ্ঠানে মনোনীতদের হাতে সম্মাননা ও ট্যাক্স কার্ড তুলে দেওয়া হবে।

এনবিআরের প্রকাশিত তালিকা থেকে জানা যায়, গেজেটে এবার বিশেষ শ্রেণিভুক্ত করা হয়েছে ‘সিনিয়র সিটিজেন’; এ ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন পাঁচজন।

ব্যক্তি পর্যায়ের এ বিশেষ শ্রেণিতে সাম্প্রতিক বছরগুলোর মত এবারও সেরা করদাতার ট্যাক্সকার্ড পাচ্ছেন কাউছ মিয়া। বাকি চারজন হলেন- খাজা তাজমহল, ফজলুর রহমান, এম সাহাবুদ্দিন আহমেদ ও ইঞ্জিনিয়ার খন্দকার বদরুল হাসান।

ক্যাটাগরি অনুযায়ী ট্যাক্স কার্ড পেলেন যারা

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা– এ মতিন চৌধুরী, মো. নাসির উদ্দিন মৃধা, ডা. মো. আমজাদ হোসেন, মো. জয়নাল আবেদীন ও লেফটেন্যান্ট জেনারেল আবু সালেহ মো. নাসিম (অব.)।

প্রতিবন্ধী– আকরাম মাহমুদ, ডা. মো. মামুনুর রশিদ ও লুবনা নিগার।

মহিলা– আনোয়ারা হোসেন, আমিনা আহমেদ, শাহনাজ রহমান, তাসমীন মাহমুদ ও পারভীন হাসান।

তরুণ (৪০ বছর বয়সের নিচে)- সাফওয়ান সোবহান, আসিফ ইকবাল মাহমুদ, নাসিরুদ্দিন আকতার রশীদ, রাইসা সিগমা হিমা ও রবিন রাজন সাখাওয়াত।

ব্যবসায়ী– গোলাম দস্তগীর গাজী, এস এম আশরাফুল আলম, এস এম শামছুল আলম, মো. মাহবুবুর রহমান ও গাজী গোলাম মূর্তজা।

বেতনভোগী– মোহাম্মদ ইউসুফ, রুবাইয়াৎ ফারজানা হোসেন, হোসনে আরা হোসেন, লায়লা হোসেন ও এম এ হায়দার হোসেন।

ডাক্তার– ডা. জাহাঙ্গীর কবির, অধ্যাপক ডা. একেএম ফজলুল হক, অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. নার্গিস ফাতেমা ও ডা. এন এ এম মোমেনুজ্জামান।

সাংবাদিক– ফরিদুর রেজা, মাহফুজ আনাম, মতিউর রহমান, শাইখ সিরাজ ও নঈম নিজাম।

আইনজীবী– ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস, আহসানুল করিম, তৌসিফা আফতাব, ব্যারিস্টার নিহাদ কবির ও অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন।

প্রকৌশলী– মো. জহুরুল ইসলাম, প্রকৌশলী মো. মোখলেছুর রহমান ও মোহাম্মদ আব্দুল্লাহ।

স্থপতি– মোহাম্মদ ফয়েজ উল্লাহ, এনামুল করিম নির্ঝর ও স্থপতি ইয়াফেস ওসমান।

অ্যাকাউন্ট্যান্ট– মাশুক আহমদ, মো. মোক্তার হোসেন ও রাকেশ সাহা।

নতুন করদাতা– এরিক এম ওয়াকার, ওবায়দুল ইসলাম কিরন, নাজমা আক্তার, লুইস এনরিকে মায়োরগা মনকাডা, জুমারা বেগম, সাকেব মোহাম্মদ আলী ও সাদরুদ্দিন আহসান আলী।

খেলোয়াড়– সাকিব আল হাসান, তামিম ইকবাল ও কাজী নুরুল হাসান (সোহান)।

অভিনেতা-অভিনেত্রী– মাহফুজ আহমেদ, মেহজাবীন চৌধুরী ও পীযুষ ব্যানাজ্জী।

শিল্পী (গায়ক-গায়িকা)- তাহসান রহমান খান, এস ডি রুবেল, কুমার বিশ্বজিৎ দে।

অন্যান্য– মো. নজরুল ইসলাম মজুমদার, মো. মনির হোসেন ও নাফিস সিকদার।

ট্যাক্স কার্ড পাচ্ছে যেসব কোম্পানি

ব্যাংকিং– স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড (এইচএসবিসি) ব্যাংক ও ডাচ্-বাংলা ব্যাংক।

নন-ব্যাংকিং আর্থিক– ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ ও বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড।

টেলিকমিউনিকেশন- গ্রামীণফোন।

প্রকৌশল– বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড ও ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড।

খাদ্য ও আনুষঙ্গিক– অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্রাণ ডেইরি লিমিটেড, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড।

জ্বালানি– তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড ও পেট্রোম্যাক্স রিফাইনারি লিমিটেড।

পাট শিল্প– আকিজ জুট মিলস লিমিটেড, আইয়ান জুট মিলস লিমিটেড ও রোমান জুট মিলস লিমিটেড।

স্পিনিং ও টেক্সটাইল– কোটস বাংলাদেশ লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, নাহিদ কটন মিলস লিমিটেড, এসিএস টেক্সটাইলস (বাংলাদেশ) লিমিটেড, বাদশা টেক্সটাইলস লিমিটেড, এপেক্স টেক্সটাইল প্রিন্টিং মিলস লিমিটেড ও এন. জেড. টেক্সটাইল লিমিটেড।

ঔষধ ও রসায়ন– স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রেনাটা লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া– মিডিয়া স্টার লিমিটেড, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড, সময় মিডিয়া লিমিটেড ও টাইমস মিডিয়া লিমিটেড।

রিয়েল এস্টেট- বে ডেভেলপমেন্টস লিমিটেড, কনকর্ড রিয়েল এস্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড ও বিল্ডিং টেকনোলজি অ্যান্ড আইডিয়াস লিমিটেড।

তৈরি পোশাক– স্কয়ার ফ্যাশনস, ইউনিভার্সেল জিন্স লিমিটেড, জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস, রিফাত গার্মেন্টস লিমিটেড, ইয়াংওয়ান হাইটেক স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্যাসিফিক জিন্স লিমিটেড ও স্নোটেক্স আউটওয়্যার লিমিটেড।

চামড়া শিল্প– বাটা সু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার, লালমাই ফুটওয়্যার লিমিটেড।

অন্যান্য– ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, শেখ আকিজ উদ্দীন লিমিটেড, আমেরিকান লাইফ ইনস্যুরেন্স কোম্পানি ও মেঘনাঘাট পাওয়ার লিমিটেড।

‘অন্যান্য করদাতা’ পর্যায়ে ট্যাক্স কার্ড পাচ্ছেন যারা

ফার্ম– মেসার্স এস. এন করপোরেশন, মেসার্স ফখর উদ্দিন আলী আহমদ, মেসার্স মো. জামিল ইকবাল ও মেসার্স ছালেহ আহাম্মদ।

স্থানীয় কর্তৃপক্ষ– বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড।

ব্যক্তি সংঘ– সেনা কল্যাণ সংস্থা ও বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট।

অন্যান্য- আশা, ব্যুরো বাংলাদেশ, ইউনাইটেড ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভস ফর প্রোগ্রামড অ্যাকশনস (উদ্দীপন) ও রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক)।

Advertisement
Share.

Leave A Reply