fbpx

এ বছর এশিয়ার নোবেলখ্যাত ম্যাগসাইসাই পুরস্কার পেলেন যারা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এশিয়ার নোবেল খ্যাত ‘র‍্যামন ম্যাগসাইসাই পুরস্কার ২০২২’ ঘোষণা করেছে র‍্যামন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড ফাউন্ডেশন। বুধবার অনলাইনে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয় বলে জানিয়েছে এএফপি।

চলতি বছর চারজন এ পুরস্কার পান। এরা হলেন- কম্বোডিয়ার খেমাররুজ শাসনামলে গণহত্যা থেকে বেঁচে যাওয়াদের মনোচিকিৎসক সথেরা চিহিম (৫৪), ফিলিপাইনের শিশু অধিকারকর্মী ও চিকিৎসক বারমাদেত্তে জে মাদ্রিদ (৬৪), জাপানের চক্ষু বিশেষজ্ঞ তাদাশি হাত্তোরি (৫৮) এবং ফ্রান্সের পরিবেশবিষয়ক আন্দোলনকারী ও ইন্দোনেশিয়ার নদী রক্ষায় অগ্রণী ভূমিকাপালনকারী গ্যারি বেনচেগহিব (২৭)।

এর মধ্যে কম্বোডিয়ার খেমার হত্যাযজ্ঞে বেঁচে যাওয়া মানুষদের কল্যাণে কাজ করায় মনোরোগ বিশেষজ্ঞ সথেরা চিহিমকে পুরস্কার দেওয়া হয়। তিনি তার জীবন খেমাররুজ শাসনামলের ভুক্তভোগীদের কল্যাণে ব্যয় করেছেন। তাদের ট্রমা থেকে বেরিয়ে আসতে সহায়তা করেছেন।

ফিলিপাইনের শিশু অধিকারকর্মী ও চিকিৎসক বারমাদেত্তে জে মাদ্রিদ ফিলিপাইনজুড়ে শিশু নির্যাতনের বিরুদ্ধে শক্তিশালী ভূমিকা পালন করেছেন।

জাপানি চক্ষুরোগ বিশেষজ্ঞ তাদাশি হাত্তোরি ভিয়েতনামে বিনামূল্যে চোখের সার্জারির জন্য পুরস্কারটি পেয়েছেন। ভিয়েতনামে এ ধরনের বিশেষজ্ঞ এবং সুবিধা সীমিত।

ফ্রান্সের পরিবেশবিদ ও চলচ্চিত্র নির্মাতা গ্যারি বেনচেগহিব পরিবেশদূষণ থেকে ইন্দোনেশিয়ার নদী রক্ষার প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পেয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply