fbpx

এ বছর এসএসসি পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজার!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বন্যা পরিস্থিতি ও করোনার কারণে দীর্ঘদিন পর ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। তবে আগের চেয়ে এবার আশঙ্কাজনকহারে কমেছে পরীক্ষার্থী; যার সংখ্যা প্রায় ২ লাখ ২১ হাজার।

সোমবার এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এতে পরীক্ষাসংক্রান্ত নানা বিষয় তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট পরীক্ষার্থীর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীন শুধু এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

পরীক্ষার্থী কমে যাওয়ার কারণ প্রসঙ্গে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার বলেন, প্রতিবছরই নিয়মিত ও অনিয়মিত মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা নির্ধারণ করা হয়। কিন্তু করোনার কারণে গত বছর মাত্র তিন বিষয়ে পরীক্ষা হয়েছিল। তখন ৯৩ শতাংশের বেশি পরীক্ষার্থী পাস করেছিল। ফলে এ বছর অনিয়মিত পরীক্ষার্থী একেবারেই কম। আবার প্রতিবছরই কিছুসংখ্যক শিক্ষার্থী নিবন্ধন করেও পরীক্ষা দেয় না।

Advertisement
Share.

Leave A Reply