fbpx

ঐতিহ্যবাহী সাকরাইন উৎসব আজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালি সংস্কৃতির একটি বিশেষ উৎসবের দিন। এই উৎসবেরই অংশ পুরান ঢাকার ঐতিহ্যবাহী সাকরাইন উৎসব। শনিবার পালিত হবে এই সাকরাইন উৎসব। আতশ বাজি আর ঘুড়ি উৎসবে ছেয়ে যাবে গোটা আকাশ।

এই উৎসবকে ঘিরে শেষ মুহুর্তে তাই জমে উঠেছে ঘুড়ি, নাটাই, সুতার বেচাকেনা। পুরান ঢাকার অলিগলি জুড়ে সাজ সাজ রব বিরাজ করছে।

শুক্রবার (১৩ জানুয়ারি) পুরান ঢাকার শাঁখারী বাজার, ধূপখোলা মাঠ, কলতা বাজার, তাঁতি বাজার, ধোলাইখাল, নারিন্দা, ওয়ারী, গেন্ডারিয়াসহ বিভিন্ন জায়গা ঘুরে সাকরাইন উৎসবের শেষ দিনের প্রস্তুতির এসব চিত্র দেখা যায়।

পুরান ঢাকার স্থানীয়রা জানান, এই সাকরাইন তাদের বাপ দাদাদের উৎসব। এই উৎসবে ছোট-বড় সকলে মিলে বাড়ির ছাদে ঘুড়ি উৎসব করে, রাতের বেলায় প্রতিটি বাড়ির ছাদে আতশবাজি, ফানুস উড়ানো, হরেকরকমের লাইটিং, ভালো খানাপিনারসহ গান বাজনার আয়োজন করা হয়। সবাই মিলে জমে ওঠে সাকরাইন উৎসবে।

শাঁখারি বাজারের এক ব্যবসায়ী বলেন, সাকরাইন উপলক্ষে আমাদের প্রতিবারে ভালো বেচাকেনা হয়। তবে এবারের শুরুর দিকে একটু কম হলেও বাজার এখন জমে উঠেছে পুরোদমে। আমাদের কাছে ঘুড়ি, নাটাই সুতাসহ ঘর সাজানোর যাবতীয় সাজসজ্জা রয়েছে।

সাকরাইন উৎসব উপলক্ষে নানা ধরনের ঘুড়ির পসরা সাজিয়েছেন দোকানিরা। এর মধ্যে রয়েছে- ভোয়াদার, চক্ষুদার, দাবাদার, রুমালদার, চিলদার, রকেট, স্টার, গুরুদার সহ অসংখ্য ঘুড়ি। একেকটা ঘুড়ির সর্বনিম্ন দাম পাঁচ টাকা থেকে সর্বোচ্চ ২৫০ টাকা দামের ঘুড়ি রয়েছে। সঙ্গে রয়েছে বিভিন্ন ধরনের নাটাই, যার দাম সর্বনিম্ন ১০০ টাকা থেকে ৭০০ টাকা এবং সুতার দাম হাঁকানো হচ্ছে ৫০ থেকে থেকে ৩০০০ টাকা পর্যন্ত।

স্থানীয়রা জানান, শনিবার বিকেল পর্যন্ত চলবে ঘুড়ি বেচাকেনা সহ আনুষঙ্গিক সরঞ্জাম। সেই সঙ্গে জমে উঠবে সাকরাইন উৎসবের আমেজে পুরো পুরান ঢাকাবাসী।

Advertisement
Share.

Leave A Reply