fbpx

ওমরাহর জন্য নিবন্ধন করেছেন ৮ লাখ বিদেশি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এ বছর আসন্ন রমজান মাসে ওমরাহ পালনের জন্য নিবন্ধন করেছেন প্রায় ৮ লাখ বিদেশি মুসলিম। বিদেশি হজ ও ওমরাহ যাত্রীদের জন্য সৌদি সরকারের পরিচালিত অ্যাপ ‘নুসুকে’ তারা এই নিবন্ধন করেছেন। গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়ের আন্ডারসেক্রেটারি আবদুল রহমান শামস বলেন, ‘রমজান মাসে ওমরাহ পালনের জন্য এ পর্যন্ত প্রায় ৮ লাখ বিদেশি যাত্রী নিজেদের নাম নুসুক প্ল্যাটফর্মে নিবন্ধন করেছেন। আশা করছি, সামনের দিনগুলোতে এই সংখ্যা আরও বাড়বে।’

বিদেশি মুসল্লিদের হজ ও ওমরাহ পালনের জন্য নুসুক নামের অ্যাপটিতে নিজেদের নাম নিবন্ধন বাধ্যতামূলক করেছে সৌদি সরকার। নিজেদের নাম নিবন্ধনের পাশাপাশি হজ ও ওমরাহযাত্রীদের জন্য সরকারের নির্দিষ্ট করা বিভিন্ন প্যাকেজ গ্রহণ করার ক্ষেত্রেও এই অ্যাপটি ব্যবহার করতে হয় যাত্রীদের।

সৌদির বর্তমান প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বাধীন সরকার ওমরাহ এবং হজকে কেন্দ্র করে দেশটির পর্যটন খাতকেও সম্প্রসারিত করতে চাইছে। এ কারণে গত বছর ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে করা হয়েছে ৯০ দিন।

চলতি বছরের ওমরাহ মৌসুম থাকবে জুলাই পর্যন্ত। এই সময়সীমার মধ্যে অন্তত ৯০ লাখ বিদেশি মুসল্লি ওমরাহ পালনের জন্য সৌদি আরব আসবেন, এমনটি প্রত্যাশা দেশটির সরকারের।

Advertisement
Share.

Leave A Reply