fbpx

কত দিন পর পর পাসওয়ার্ড বদলানো উচিত?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আপনি যদি আপনার সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টগুলোকে সুরক্ষিত রাখতে চান, তাহলে যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটি হলো একটি শক্তিশালী পাসওয়ার্ড। এই পাসওয়ার্ড আপনার অ্যাকাউন্টকে হ্যাকারদের হাত থেকে সুরক্ষিত রাখতে পারে। তবে দীর্ঘদিন একই পাসওয়ার্ড রাখা উচিত নয়। মাঝে মাঝে এটি পরিবর্তন করা উচিত।

বেশিরভাগেরই ধারণা, নিয়মিত পাসওয়ার্ড বদলালে অ্যাকাউন্ট বেশি সুরক্ষিত থাকবে। বিভিন্ন প্রতিবেদনেও এমনটা জানানো হয়। তবে ঠিক কতদিন পর পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত, সে সম্পর্কে ভিন্ন রকম উত্তর দিলেন গুগলের সিইও সুন্দর পিচাই। শুধু তাই নয়, তিনি নিজে কতদিন পর পর এটি বদলান, বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি সেটিও জানান।

কতদিন পর পর পাসওয়ার্ড বদলান গুগলের সিইও?

সুন্দর পিচাই বলেন, তিনি বারবার পাসওয়ার্ড বদলান না। বরং টু-ফ্যাক্টর অথেন্টিকেশনেই বিশ্বাসী। এর মাধ্যমে পাসওয়ার্ড দিলেও ফোন নম্বর বা ই-মেলের মাধ্যমে আসা ওটিপি দিলেই লগ-ইন হয়। বারবার পাসওয়ার্ড বদলানোর থেকে এটিই বেশি কার্যকর বলে মত দেন তিনি।

ক’টা ফোন আছে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিনের প্রধানের?

‘আমাকে সব সময়েই নতুন প্রযুক্তি, সফটওয়্যার ট্রাই করে দেখতে হয়,’-জানালেন সুন্দর পিচাই। সেই কারণেই নিয়মিত নতুন নতুন ফোন ব্যবহার করতে থাকেন তিনি। মাঝেমধ্যে তাঁর কাছে প্রায় ২০টা নতুন ফোন থাকে।

নিজের সন্তানদের ফোন ঘাঁটতে দেন সুন্দর পিচাই? 

বিবিসিকে দেওয়া সাক্ষাত্কারে গুগলের সিইও জানান, তিনি মনে করেন নতুন প্রজন্মের জীবনের একটা বড় অংশ হয়ে দাঁড়াবে প্রযুক্তি। তাই তার সঙ্গে শুরু থেকে তাদের খাপ খাইয়ে নেওয়া প্রয়োজন।

আপনার বাড়িতে সন্তানদের ইউটিউব ঘাঁটতে দেন? 

হ্যাঁ। মাঝে মধ্যে তাদের এই সুবিধা আমি দিয়ে থাকি।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস  

Advertisement
Share.

Leave A Reply