fbpx

করপোরেট অফিসে গোবর ছুড়ে কৃষকদের প্রতিবাদ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিক্ষোভ দেখাতে ফ্রান্সের রাজপথের দখল নিয়েছেন দেশটির কৃষকরা। মার্সেই ও লিয়ঁর শহরের মধ্যে সংযোগকারী এ সেভেন হাইওয়েতে ছড়ানো হয়েছে কয়েক টন টমেটো, বাঁধাকপি, ফুলকপি।

মূলত সস্তায় কৃষিপণ্য আমদানি, চাষের খরচ সমানে বেড়ে যাওয়া, ইউরোপীয় ইউনীয়নের নতুন নতুন বিধিনিষেধ ও সরকারি লাল ফিতার দাপটের প্রতিবাদ স্বরূপই এমন করছেন কৃষকরা। ফরাসি কৃষকদের অভিযোগ, এই সবজিগুলোই প্রতিবেশী দেশ থেকে কম দামে আমদানি করা হচ্ছে।

শুধু অবরোধ করেই বসে নেই কৃষকরা, তাদের দৃষ্টিতে অভিযুক্ত সরকারি কার্যালয়ের সামনে ফেলা হচ্ছে ফসলি মাঠের আবর্জনা। এমনকি সস্তায় কৃষিপণ্য আমদানিকারক কোম্পানিগুলোর করপোরেট অফিসে ছিটানো হচ্ছে গোবর।

বুধবার রাতে কৃষকদের শক্তিশালী সংগঠন এফএনএসইএ সরকারের কাছে তাদের একশ দাবি তুলে ধরে। এতে তারা ফরাসি কৃষির জন্য আরো সুরক্ষা চান এবং বিদেশ থেকে সস্তায় সবজি এনে তাদের অন্যায় প্রতিযোগিতার মুখে না ফেলার দাবি জানান এবং ফরাসি আমলাতন্ত্র তাদের ওপর অনেক বেশি বোঝা চাপাচ্ছে বলে অভিযোগ করেন।

কৃষকদের প্রতিবাদের মুখে গত শুক্রবার ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল জ্বালানি খরচে মূল্য ছাড়ের ঘোষণা করেছেন। এসময় তিনি এই পদক্ষেপ ক্রমবর্ধমান বিক্ষোভের অবসান ঘটাবে বলে আশা প্রকাশ করেন।

Advertisement
Share.

Leave A Reply