fbpx

করোনার দু’টি ভ্যাকসিনের অনুমোদন দিল ভারত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের দু’টি টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারত। টিকাগুলো হলো- সিরাম ইনিস্টিটিউট অব ইন্ডিয়া ও ভারত বায়োটেক লিমিটেড উৎপাদিত ‘কোভিশিল্ড’ ও ‘কোভ্যাক্সিন’।

রোববার ৩ (জানুয়ারি) ভারত সরকার নিয়োজিত বিশেষজ্ঞ প্যানেলের সুপারিশের পর দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (ডিসিজিআই) টিকা দু’টির জরুরি অনুমোদন দেয়।

ইউনিয়ন হেলথ মিনিস্ট্রি রবিবার সকালে জানায়, ভারত বায়োটেক ও সিরাম ইনস্টিটিউটকে ভ্যাকসিনের দু’টি ডোজ পরিচালনা করতে হবে। ভ্যাকসিন দু’টোকেই ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করতে হবে।

এদিকে, ডিসিজিআই প্রধান ভিজি সোমানি বলেন, এ দুই প্রতিষ্ঠান তাদের টিকার ট্রায়ালের তথ্য জমা দেয়। সেই তথ্য পর্যালোচনা করে টিকা দু’টির জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘নিরাপত্তা নিয়ে সামান্যতম উদ্বেগ থাকলে আমরা কখনোই তার অনুমোদন দেই না। অনুমোদন পাওয়া টিকাগুলো শতভাগ নিরাপদ।’

ভারত বায়োটেক হায়দরাবাদভিত্তিক একটি প্রতিষ্ঠান। যারা দেশীয় পদ্ধতিতে ‘কোভ্যাক্সিন’ নামের টিকাটি তৈরি করেছে। আর সিরাম ইনস্টিটিউট পুনেভিত্তিক একটি প্রতিষ্ঠান। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা প্রকল্পের অন্যতম অংশীদার তারা। ‘কোভিশিল্ড’ নামে এই টিকা সিরাম ইনস্টিটিউট উৎপাদন করেছে।

ডিসিজিআই’র চূড়ান্ত অনুমোদন পাওয়ায় টিকাদান কর্মসূচি যে কোন সময় শুরু হতে পারে বলে জানিয়েছেন ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের প্রধান ভি জি সোমানি।

Advertisement
Share.

Leave A Reply