fbpx

কর্ণাটাক: হাইকোর্টের রায়ের আগে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরা যাবে না

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে হিজাব বিতর্ক গড়িয়েছে আদালত পর্যন্ত। বৃহস্পতিবার হাইকোর্ট থেকে নির্দেশনা দেয়া হয়, মামলার ফয়সালা না হওয়া অবধি শিক্ষার্থীরা কোনো ধর্মীয় প্রতীক বহনকারী পোশাক পরতে পারবেন না।

কপিল সিব্বলের দায়ের করা এই মামলায় এ দিন কর্ণাটক হাইকোর্টের তিন বিচারপতির বেঞ্চ এই নির্দেশনা দিয়েছেন। মামলার পরবর্তী শুনানি ১৪ ফেব্রুয়ারি। এর আগে বুধবার এ নিয়ে আদালতে শুনানি হয়। পরে এটিকে হাইকোর্টের পূর্ণঙ্গ বেঞ্চে শুনানিতে পাঠানো হয়।

ভারতের গণমাধ্যম হিন্দুস্তান টাইমসে বলা হয়েছে, হিজাব নিয়ে যে বিতর্কের তৈরি হয়েছে তা আদালতে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের এমন পোশাক না পরার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

কর্ণাটকে হিজাব ইস্যুতে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান তিন দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছিল। এখন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া যেতে পারে বলে পিটিশন দেয় হাইকোর্ট।

সোমবার মুসকান নামের হিজাব পরা মুসলিম ছাত্রী গেরুয়া উত্তরিয় পরা এক দল ছাত্রের কাছে উত্ত্যক্ত হন। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই ভিডিও ছড়িয়ে পড়ার পরই শুরু হয় ব্যাপক সমালোচনা।

হিজাব নিয়ে বিতর্কের শুরু হয়েছিল গেল বছর ডিসেম্বরে, কর্ণাটকের উদুপি জেলায়। একটি গার্লস কলেজে হিজাব পরা চার শিক্ষার্থীতে ঢুকতে না দেয়ায় প্রতিবাদ শুরু করে মুসলমান শিক্ষার্থীরা। মুসকানের ঘটনা সেই প্রতিবাদকেই আবার জাগিয়ে তোলে। বিষয়টি নিয়ে গোটা দেশে তুমুল আলোচনা সমালোচনা চলছে।

Advertisement
Share.

Leave A Reply