fbpx

কানাডায় বাড়ি কিনতে পারবেন না বিদেশিরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশসহ বিদেশি নাগরিকরা আপাতত কানাডায় বাড়ি কিনতে পারবেন না। দেশটির স্থানীয় সময় রবিবার থেকে আগামী দুই বছরের জন্য এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

জানা গেছে, দেশটির নাগরিকরা আবাসন সংকটের মুখে পড়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে কানাডার সরকার। তবে উদ্বাস্তু এবং স্থায়ী বাসিন্দারা এই আইনের বাইরে থাকবেন।

গত ৮ এপ্রিল বাড়ি কেনায় বিদেশি বিনিয়োগকারীদের ওপর নিষেধাজ্ঞা দেয় জাস্টিন ট্রুডো সরকার। আর জানুয়ারির ১ তারিখ থেকে এই ঘোষণা কার্যকর হলো।

ডিসেম্বরের শেষের দিকেও কর্তৃপক্ষ এ বিষয়ে তথ্য জানিয়ে ঘোষণা দেয়। এতে বলা হয়, বিদেশিরা দুই বছরের জন্য শুধু শহরের বাড়িগুলো কিনতে পারবেন না। তবে গ্রীষ্মকালীন কটেজগুলোর মতো বিনোদনমূলক সম্পত্তি কেনার ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

গত দুই বছরে কানাডায় বাড়ির দাম ৫০% বেড়েছে। ব্যাংক অব কানাডা সুদের হার বাড়ানোর আগে ২০২২ সালের ফেব্রুয়ারিতে দেশটির বিভিন্ন শহরে রেকর্ডসংখ্যক বাড়ি বিক্রি হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, কানাডায় বিদেশিদের বাড়ির মালিকানা পাঁচ শতাংশেরও কম। তাই সরকারের নিষেধাজ্ঞা তেমন কোনো প্রভাব ফেলতে পারবে না। এজন্য বাড়ির চাহিদা মেটাতে নিষেধাজ্ঞা না দিয়ে বরং আরও আবাসন নির্মাণের প্রয়োজনীয়তার প্রসঙ্গ তোলেন তারা।

কানাডার জাতীয় আবাসন সংস্থা কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং কর্পোরেশন গত জুনের একটি প্রতিবেদনে বলেছে, ২০৩০ সালের মধ্যে দেশে প্রায় এক কোটি ৯০ লাখের মতো হাউজিং ইউনিট প্রয়োজন হবে। অর্থাৎ প্রায় ৬০ লাখ নতুন বাড়ি তৈরি করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply