fbpx

কানাডায় পাকিস্তানি মানবাধিকার কর্মীর রহস্যজনক মৃত্যু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কানাডার টরোন্টোতে নির্বাসিত পাকিস্তানি মানবাধিকারকর্মী কারিমা বালোচের মরদেহ উদ্ধার হয়েছে। ৩৭ বছর বয়সী এই নারী পাঁচ বছর ধরে কানাডায় বাস করছিলেন। রোববার থেকে তিনি নিখোঁজ ছিলেন। মঙ্গলবার পুলিশ তাঁর মরদেহ উদ্ধার করে। বিবিসি নিউজ সূত্রে এ খবর পাওয়া গেছে।

পাকিস্তানের পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান এর মানবাধিকার কর্মী কারিমা বালোচ দেশটির সেনাবাহিনী এবং রাষ্ট্রের কট্টর সমালোচক ছিলেন। ২০১৫ সালে তাঁর বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ দায়ের করে পাকিস্তান সরকার। এরপর নিরাপত্তাজনিত কারণে তিনি দেশ ছেড়ে কানাডায় আশ্রয় নিতে বাধ্য হন।

কারিমা বালোচের মৃত্যুর ঘটনায় তদন্ত দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটির দক্ষিণ এশিয়া অফিসের এক টুইটার পোস্টে লেখা হয়, “কারিমা বালোচের এই মৃত্যু খুব বেদনাদায়ক এবং যত দ্রুত সম্ভব এর কার্যকর তদন্ত করতে হবে। দায়ী ব্যক্তিদের মৃত্যুদণ্ড বাদে অন্য শাস্তির ব্যবস্থা করতে হবে।”

মানবাধিকারকর্মী হিসাবে অবদানের জন্য ২০১৬ সালে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি’র একশ প্রভাবশালী নারীর তালিকায়ও ছিলেন কারিমা।

নির্বাসনে থেকেও কারিমা বেলুচিস্তানের মানুষের অধিকার নিয়ে ব্যক্তিগতভাবে এমনকি স্যোশাল মিডিয়াতেও প্রচার চালিয়ে যাচ্ছিলেন। এর জন্য তিনি বিভিন্ন সময় হুমকির মুখেও পড়েছেন।

Advertisement
Share.

Leave A Reply