fbpx

কাল থেকে ঢাবিতে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তাদের টিকাদান শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামীকাল সোমবার (৪ অক্টোবর) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের করোনাভাইরাসের টিকাদান শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের শহিদ ডা. মোহাম্মদ মুর্তজা মেডিকেল সেন্টারে বিশেষ অস্থায়ী ক্যাম্পে টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

আজ রবিবার (৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে এ তথ্য জানানো হয়।

জনসংযোগ বিভাগের পরিচালক মাহমুদ আলমের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামীকাল সোমবার সকাল সাড়ে ৯ টায় টিকাদান কার্যক্রম শুরু হয়ে তা চলবে আগামী ১৭ অক্টোবর রবিবার পর্যন্ত। এরপর দ্বিতীয় ডোজের টিকাদান কর্মসূচি শুরু হবে ১ নভেম্বর থেকে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, অস্থায়ী এই ক্যাম্পে ছয়টি নির্দেশনা মেনে শুধুমাত্র সিনোফার্ম (ভেরোসেল) টিকা দেওয়া হবে। নির্দেশনাগুলো হলো –

  • জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র কার্ড প্রদর্শন করে শিক্ষার্থীরা অন-স্পট নিবন্ধনের মাধ্যমে প্রথম ডোজের টিকা নিতে পারবেন। এনআইডি ছাড়া এই মুহূর্তে টিকা নেওয়া যাবে না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
  • ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রে (ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল/বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়/সরকারি কর্মচারী হাসপাতাল/শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট) নিবন্ধন করা সত্ত্বেও যারা এখনো টিকা গ্রহণ করতে পারেনি, তারা এনআইডি, শিক্ষার্থীর আইডি কার্ড এবং টিকাকার্ড প্রদর্শন করে টিকা নিতে পারবেন।
  • এর বাইরে অন্য কোনো কেন্দ্রে নিবন্ধন করা থাকলে শিক্ষার্থীদের সেখানেই টিকা নিতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীরা যেন দ্রুততম সময়ে টিকা গ্রহণের এসএমএস পেয়ে যান, সেজন্য তালিকা প্রস্তুত করে স্বাস্থ্য অধিদপ্তরকে সরবরাহ করবে ঢাবি প্রশাসন। ক্যাম্পে গিয়ে শিক্ষার্থীদের নাম অন্তর্ভুক্ত করানোর পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।
  • যেসব শিক্ষার্থী এরইমধ্যে ১ ডোজ টিকা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রে নিয়েছেন, এসএমএস পেলে তারা একই টিকার (সিনোফার্ম) দ্বিতীয় ডোজ অস্থায়ী ক্যাম্প থেকে গ্রহণ করতে পারবেন।
  • যেহেতু অন-স্পট নিবন্ধন করতে হলে অপেক্ষমান লাইনে থাকতে হবে, তাই টিকাকেন্দ্রে আসার আগেই সুরক্ষা ওয়েবসাইট বা অ্যাপ থেকে নিবন্ধন সম্পন্ন করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। নিবন্ধন করার সময় জেলা: ঢাকা, উপজেলা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ওয়ার্ড-২১ এবং ‘যে কেন্দ্রে টিকা নিতে ইচ্ছুক’ পছন্দ তালিকায় যে কোনো কেন্দ্র বাছাই করতে হবে।
  • যাদের এনআইডি’তে পেশা হিসেবে ‘ছাত্র’ নির্বাচন করা নেই, তাদের টিকাপ্রাপ্তি নিশ্চিত করার জন্য একটি তালিকা তৈরি করে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হবে। তাই ক্যাম্পে সংরক্ষিত তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জন্যে পরামর্শ দেওয়া হয়েছে।
Advertisement
Share.

Leave A Reply