fbpx

কীভাবে ইউটিউব চ্যানেল ভেরিফাইড করবেন?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমান সময়ে তরুণদের আয়ের অন্যতম একটি উৎস হয়ে উঠেছে ইউটিউব চ্যানেল। এখান থেকে অনেকেই লাখ লাখ টাকা আয় করছে। নিজস্ব কনটেন্ট, ভিডিও, নানা ধরনের আইডিয়া দিয়ে তার ইউটিউব চ্যানেলকে আরও সমৃদ্ধ করে তুলছে।

এক্ষেত্রে অনেকে আবার একই নামে একাধিক চ্যানেল খুলে অনেক দ্বিধাও তৈরি করছে। তাই নিশ্চিন্ত থাকতে আপনি এখনই নিজের ইউটিউব চ্যানেলটি ভেরিফাইড করে নিতে পারেন। তাহলে কোনো ধরনের বাড়তি ভোগান্তি আপনাকে পোহাতে হবে না।

তাই দেরি না করে এখনই ইউটিউব চ্যানেল ভেরিফাইড করার নিয়ম জেনে নিন।

ইউটিউব চ্যানেলে ভেরিফিকেশন ব্যাজ

যখন আপনি আপনার চ্যানেলের পাশে ‘টিক মার্ক’ চিহ্নটি দেখতে পাবেন, তার অর্থ আপনার চ্যানেলকে ইউটিউব কতৃপক্ষ স্বীকৃতি দিয়েছে। এবং আপনার চ্যানেল থেকে আপনি অর্থও আয় করতে পারবেন কোনো দুশ্চিন্তা ছাড়াই।

চ্যানেলের ভেরিফিকেশনের জন্য আবেদন

আপনার ইউটিউবে যদি ১ লাখ সাবস্ক্রাইবার থাকে, কেবল তখনই আপনি এই কর্তৃপক্ষকে ভেরিফিকেশনের জন্য অনুরোধ পাঠাতে পারবেন। অন্যথায় আপনাকে এর যোগ্য বলে মনে করা হবে না।

আপনি যদি এই শর্ত পূরণ করার পরও অনুরোধ না পাঠাতে পারেন, তাহলে ভালো করে লক্ষ করুন,  আপনি সাইন ইন করেছেন কি না। যদি না করে থাকেন, তাহলে প্রোফাইল পিকচারের ডানদিকে ওপরে মেইল আইডি দিয়ে চ্যানেলে লগ ইন করুন।

তখন যদি আপনি নিজের চ্যানেলকে ভেরিফিকেশনের যোগ্য মনে করেন, তাহলে সাইন ইন বাটনে ক্লিক করুন।

তবে ভূয়া চ্যানেল বা ছদ্মবেশ ধারণ করা কোনো চ্যানেলকে ইউটিউব কখনই ভেরিফিকেশন দেবে না। আর তারা যদি বিষয়টি বুঝতে পারে, তখন তার বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেবে।

চ্যানেল ভেরিফিকেশন

যদি কোনো চ্যানেল ভেরিফাইড করা হয়, তখন বুঝতে হবে এটি কোনো নির্মাতা, শিল্পী, সংস্থা বা জনসাধারণের ব্যক্তিত্বের অফিশিয়াল চ্যানেল। এই চ্যানেলগুলো ইউটিউবে অনুরূপ নামের সাথে অন্য চ্যানেল থেকে সরকারী চ্যানেলগুলোকে আলাদা করতে সাহায্য করবে।

মনে রাখতে হবে,

  • ভেরিফাইড চ্যানেলগুলো ইউটিউবে বিশেষ কোনো সুধিধা কিন্তু পায় না। তারা ইউটিউব থেকে পুরষ্কার, মাইলফলক, বা সমর্থন উপস্থাপন করে না।
  • এখন যদি আপনার চ্যানেলটি ভেরিফাইড করা হয় আর আপনি যদি আপনার চ্যানেলের নাম পরিবর্তন না করেন, আজীবন এটি ভেরিফাইড হয়ে থাকবে। আর আপনি যদি আপনার চ্যানেলের নাম পরিবর্তন করেন, তাহলে আপনাকে আবারও চ্যানেলের ভেরিফিকেশনের জন্য আবেদন করতে হবে।
  • ইউটিউব তাদের দেয়া শর্তাদি লঙ্ঘন করে, এমন চ্যানেলগুলোকে যাচাই বা বাতিল করার অধিকার সংরক্ষণ করে।
  • সময়ের সাথে সাথে ভেরিফিকেশনও চেঞ্জ হয়। তাই বিভিন্ন ধরনের ভেরিফাইড চ্যানেল ইউটিউবে দেখা যায়।

চ্যানেল ভেরিফিকেশনের যোগ্যতা

চ্যানেলটিতে অবশ্যই ১ লাখ গ্রাহক থাকতে হবে।

এই আবেদন করার পর ইউটিউব একটি নির্দিষ্ট সময় ধরে চ্যানেলটিকে পর্যালোচনা করবে।

প্রকৃত চ্যানেল হতে হবে : আপনার চ্যানেলটিকে অবশ্যই সত্যিকারের স্রষ্টা, ব্র্যান্ড, বা সত্তার অধিকারী, এমন কনটেন্ট থাকতে হবে। এরপর কর্তৃপক্ষ পরিচয় নিশ্চিত করতে বিভিন্ন উপাদান যেমন আপনার চ্যানেলের বয়স, কনটেন্টসহ আরও তথ্য বা ডকুমেন্টে চাইতে পারে।

সম্পূর্ণ হয়েছে: আপনার চ্যানেলটি অবশ্যই সর্বজনীন হতে হবে এবং একটি চ্যানেল ব্যানার, বিবরণ, প্রোফাইল চিত্র এবং সামগ্রী থাকতে হবে এবং ইউটিউব চ্যানেলে অ্যাকটিভ থাকতে হবে।

তবে কিছুক্ষেত্রে, ইউটিউব এর বাইরে সুপরিচিত লক্ষাধিকেরও কম গ্রাহকসহ চ্যানেলগুলোও মাঝে মাঝে ভেরিফিকেশন পেতে পারে।

ভেরিফিকেশন ছাড়া চ্যানেলটিকে আলাদা করার অন্য উপায়

আপনার চ্যানেলটি ভেরিফাইড না থাকলেও একই রকম অন্য চ্যানেলগুলো থেকে আপনার চ্যানেলকে আলাদা করার আরও কিছু উপায় রয়েছে —

আপনি কে এবং আপনার প্রকাশিত সামগ্রীর ধরণের প্রতিনিধিত্ব করে, এমন একটি অনন্য চ্যানেলের নাম ব্যবহার করুন।

আপনার চ্যানেলটিকে অনুসন্ধানের ফলাফলগুলোতে পেশাদার দেখানোর জন্য ভালো মানের প্রোফাইল পিকচার ব্যবহার করুন।

আপনার চ্যানেল হোমপেজে নিজের চেহারা এবং অন্যদের বোঝানোর জন্য চ্যানেল বিন্যাস এবং ব্র্যান্ডিংকে কাস্টমাইজ করুন।

Advertisement
Share.

Leave A Reply