fbpx

কুয়াকাটা সৈকতে ভেসে এলো ৩৫ ফুট লম্বা মৃত তিমি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতের কাছে একটি মৃত তিমি ভেসে এসেছে। শনিবার সকালে জোয়ারে কুয়াকাটা পর্যটনকেন্দ্রের জিরোপয়েন্ট থেকে দুই কিলোমিটার পূর্ব দিকে সমুদ্রের বেলাভূমিতে প্রায় ৩৫ ফুট দৈর্ঘ্যের তিমিটি ভেসে আসে বলে জানিয়েছেন স্থানীয়রা।

কুয়াকাটা সৈকতের পরিবেশ রক্ষার দায়িত্বে নিয়োজিত স্বেচ্ছাসেবী সংগঠন ‘ব্লু-গার্ডের’ সদস্য কে এম বাচ্চু বলেন, তারা খবর পেয়ে সকাল ১০টার দিকে ঘটনাস্থলে যান। গিয়ে দেখেন, এটি ‘বেলিন’ প্রজাতির তিমি। তাদের ধারণা, ২০-২৫ দিন আগে তিমিটি মারা গেছে। লেজের দিকের অংশ, পেটসহ শরীরের বিভিন্ন অংশ পচে-গলে গেছে। দুর্গন্ধ ছড়ানোর কারণে এর পাশে থাকা যাচ্ছিল না। এটির দৈর্ঘ্য ৩৫ ফুট ও প্রস্থ হবে ৬ ফুট।

উপকূলের পরিবেশ-প্রতিবেশ, জীববৈচিত্র্য সুরক্ষা ও সমুদ্রের নীল অর্থনীতি নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ইকো ফিশ-২ অ্যাক্টিভিটির পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, প্রায় ১৬ প্রজাতির বেলিন তিমি আছে বলে ধারণা করা হয়। তিমিটি পচে-গলে যাওয়ায় পুরুষ না স্ত্রী প্রজাতির, তা নির্ণয় করা কষ্টকর হচ্ছে। তারা মৃত্যুর কারণ অনুসন্ধান করার চেষ্টা করছেন।

ধারণা করা হচ্ছে, সাগরের কোনো অংশজুড়ে অক্সিজেনের অভাব, প্রচুর দূষণ দেখা দিয়েছে। এটি তিমিটির মৃত্যুর কারণ হতে পারে। তাছাড়া সমুদ্রে প্রচুর পরিমাণে প্লাস্টিক ফেলা হয়। খাদ্যের সঙ্গে প্লাস্টিক খেয়ে পাকস্থলীতে জমেও তিমির মৃত্যু হতে পারে। এসব চিহ্নিত করতে হলে এ নিয়ে গবেষণা হওয়া দরকার।

কলাপাড়া উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা আবু বক্কর সিদ্দিকী বলেন, ‘আমরা খবর পেয়েছি। সৈকত থেকে মৃত তিমিটিকে অপসারণ করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply