fbpx

কেজিতে ৭ থেকে ৮ টাকা কমেছে পেঁয়াজের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের পাইকারি ও খুচরা বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। গত তিন দিন ধরে একটু একটু করে এর দাম নাগালের ভেতর আসতে শুরু কছে বলে জানিয়েছেন খুচরা ও পাইকারি বিক্রেতারা।

শুক্রবার রাজধানীর খুচরা বাজার ও ভ্রাম্যমাণ ভ্যান গাড়িতে সবচেয়ে ভালো মানের পেঁয়াজ ৬৫ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা যায়। আর মাঝারি মানের পেঁয়াজ ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে যা ৭৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছিল।

মুদি দোকানিরা বলেন, “দাম কিছুটা কমেছে, কয়দিন পর হয়তো আরেকটু কমবে।”

এদিকে কারওয়ান বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি হচ্ছিল। আর রাজধানীর শ্যামবাজারের আড়তে পাইকারিতে দাম কমে ৪২ টাকা থেকে ৪৩ টাকায় নেমেছে।

কৃষি বিভাগ দেশে এবার পেঁয়াজের ভালো ফলন হয়েছে বলে দাবি করলেও সেপ্টেম্বর মাসের শেষ দিকে লাফিয়ে বাড়তে শুরু করে পেঁয়াজের দাম। তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয় বেশ কিছু পদক্ষেপ নেয়।

পেঁয়াজের বাজার স্থিতিশীল করতে এক বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, ‘দেশে এখনও প্রায় পাঁচ লাখ টন পেঁয়াজের মজুদ আছে যা দিয়ে আগামী তিন মাস পার করা সম্ভব। পাশাপাশি ভারত থেকে পেঁয়াজ আসা অব্যাহত আছে।‘

সেখানেই পেঁয়াজ আমদানির ৫ শতাংশ শুল্ক তুলে নেওয়া হয়। বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড সেই পরিপত্রও জারি করে। তবে শুল্ক প্রত্যাহারের প্রভাব বাজারে পড়তে আরও সময় লাগবে।

রাজধানীর শ্যামবাজারের পাইকারি বিক্রেতারা বলেন, গত ৩/৪ দিন ধরেই পেঁয়াজের দাম কমছে। এর আগে দুই ধাপে কমা-বাড়ার মধ্যে ছিল। এখন দেশি ভালো মানের পেঁয়াজ পাইকারিতে প্রতিকেজি ৪২ টাকা থেকে ৪৫ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। দুই দিন ধরে এই দাম চলছে। একমাস আগে ৩৬ টাকা ছিল। এর মধ্যে বাড়তে বাড়তে ৬৫ টাকায় উঠল। এখন আবার কমার পথে।”

ভারতীয় নতুন মৌসুমের বেলুরি পেঁয়াজও আসছে। ভারতের ভালো মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকায়, সাধারণ মানেরগুলো ৪০ টাকার মধ্যে বলেও জানান তারা।

Advertisement
Share.

Leave A Reply