fbpx

কেনা স্বর্ণ ফিরিয়ে দিলেই ৮৫ শতাংশ মূল্য ফেরত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জানুয়ারি মাস থেকে কেনা স্বর্ণের অলংকার ফেরত দিলে ক্রেতাদের ৮৫ শতাংশ অর্থ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আগামী ১ জানুয়ারি থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বাজুসের কার্যনির্বাহী কমিটির সভায় সোমবার (২১ ডিসেম্বর) এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এখন ক্রেতারা স্বর্ণ ফেরত দিলে ৮০ শতাংশ পর্যন্ত অর্থ ফেরত পান। নতুন বছরের শুরু থেকে ক্রেতারা এই স্বর্ণ ফেরত দিলে পাঁচ শতাংশ অর্থ আরো বেশি পাবেন।

জানা গেছে, বাজুসের সদস্য প্রতিষ্ঠান থেকে কোন ক্রেতা স্বর্ণালংকার কেনার পর তা ফেরত দিলে তিনি যে দামে ওই অলংকার কিনেছেন, তার ৮০ শতাংশ অর্থ ফেরত পান। আর এটি পরিবর্তন করতে চাইলে ৯০ শতাংশ অর্থ পান। তবে, সম্প্রতি স্বর্ণের দাম বাড়ার কারণে স্বর্ণ ফেরতের নীতিতে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে বাজুস।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১ জানুয়ারি থেকে কোনো ক্রেতা তার কেনা স্বর্ণালংকার ফেরত দিলে তিনি যে দামে অলংকার কিনেছেন, তার ৮৫ শতাংশ অর্থ ফেরত পাবেন। আর অলংকার পরিবর্তন করতে চাইলে আগের মতোই ৯০ শতাংশ অর্থ পাবেন।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা বলেন, ক্রেতাদের সুবিধার কথা চিন্তা করে রিফান্ড পলিসিতে পরিবর্তন আনা হচ্ছে। ইতিমধ্যে বাজুস থেকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা নিয়ে শিগগিরি আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে।

অন্যদিকে, বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়লেও দেশের বাজারে স্বর্ণের দাম আপাতত বাড়ছে না বলে জানিয়েছে বাজুস।

এ প্রসঙ্গে বাজুস সভাপতি বলেন, “বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়ার বিষয়টি আমরা নজরদারি করছি। তবে, ক্রেতাদের স্বার্থের কথা চিন্তা করে আমরা আপাতত স্বর্ণের দাম না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি”।

বর্তমানে দেশে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৭২ হাজার ৬৬৭ টাকা। আর ২১ ক্যারেট ৬৯ হাজার ৫১৭ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭৬৯ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতিভরি স্বর্ণ ৫০ হাজার ৪৪৭ টাকা।

Advertisement
Share.

Leave A Reply