fbpx

কেন্দ্রে যা আনতে পারবেন না ৪১তম বিসিএসের পরীক্ষার্থীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের ৮টি বিভাগীয় শহরে আগামী ১৯ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। তবে এ পরীক্ষায় হাতঘড়ি, অলঙ্কার ও কোনো ধরনের ডিভাইস নিয়ে কেন্দ্রে উপস্থিত না হওয়ার নির্দেশ দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

রবিবার (৭ মার্চ) পিএসসি পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

সেখানে বলা হয়েছে, বিসিএস পরীক্ষার সময় সব ধরনের হাতঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। সময় জানার জন্য পরীক্ষার কক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষার হলে প্রার্থীরা কানে কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। অলঙ্কারজাতীয় কিছু ব্যবহার করতে পারবেন না। সঙ্গে ক্রেডিট কার্ড বা ব্যাংক কার্ডসদৃশ কোনো কিছু বহন করা যাবে না।

এছাড়া শিক্ষার্থীরা মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগ নিতে পারবেন না। এসব সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বিসিএস পরীক্ষা বিধিমালার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর পরীক্ষা বাতিলসহ ভবিষ্যতে কমিশন গৃহীত সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কানে কোনো ধরনের হিয়ারিং ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শসহ আগে পিএসসিকে জানাতে হবে। আর পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীরা কী কী আনতে পারবে আর কী কী আনতে পারবে না ,তা  তাদের একদিন আগে এসএমএস করে জানিয়ে দেয়া হবে।

৪১তম সাধারণ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে নেয়া হবে। পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা চার লাখ ৭৫ হাজার। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার জন্য নতুন কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।

পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৯ মার্চ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেখানে প্রতি বেঞ্চে একজন করে বসবেন। আসন বিন্যাস হবে ইংরেজি জেড ‘Z’ আকৃতির। এই পরীক্ষা আয়োজনে শিক্ষা মন্ত্রণালয় পিএসসিকে সার্বিক সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছেন বলেও জানান তিনি।

Advertisement
Share.

Leave A Reply