fbpx

ক্যান্টিনে খাবারের দাম বাড়ানোর অভিযোগ ঢাবি শিক্ষার্থীদের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রমজান মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলগুলোর ক্যান্টিনে খাবারের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে বলে অভিযোগ করেছে দুটি ছাত্রসংগঠন।

শিক্ষার্থীদের জন্য সুলভ, পুষ্টিকর ও মানসম্মত খাবার নিশ্চিত করার ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্পূর্ণ উদাসীন, দাবি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী) ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (বাসদ)।

গণমাধ্যমে পাঠানো আলাদা আলাদা বিবৃতিতে ক্যান্টিনে খাবারের দাম কমানোর পাশাপাশি মান নিশ্চিত করার দাবি জানিয়েছেন ছাত্র ফ্রন্টের (মার্ক্সবাদী) বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী ও সাধারণ সম্পাদক প্রগতি বর্মণ এবং ছাত্র ফ্রন্টের (বাসদ) বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রাজিব কান্তি রায় ও সাধারণ সম্পাদক সুহাইল আহমেদ।

ক্যানটিনে খাবারের দাম বাড়ানোকে ‘অযৌক্তিক, শিক্ষার্থী স্বার্থবিরোধী ও বিশ্ববিদ্যালয়ের চরিত্রের সঙ্গে সাংঘর্ষিক’ বলে আখ্যা দিয়েছে ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী)।

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে কয়েকটি দাবি জানিয়েছে ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী)। এগুলো হলো- কম টাকায় প্রয়োজনীয়  পুষ্টিমানসম্পন্ন খাবার নিশ্চিত করা, খাবারের মূল্যতালিকা নির্ধারণ, মূল্যতালিকা টাঙিয়ে নির্ধারিত দাম ও মান নিশ্চিত করতে তদারকি জোরদার, ফাও খাওয়ার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, অতি দ্রুত ক্যানটিনগুলো বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসনের তত্ত্বাবধানে নিয়ে এসে ডাইনিং পদ্ধতি চালু করে পর্যাপ্ত ভর্তুকি নিশ্চিত করা।

ছাত্র ফ্রন্টের (বাসদ) বিবৃতিতে বলা হয়, একটি বিশ্ববিদ্যালয়ের জ্ঞানচর্চার জায়গাকে বিকশিত করার জন্য শিক্ষার্থীদের সুস্বাস্থ্য খুবই জরুরি। এর জন্য সুলভ, পুষ্টিকর ও মানসম্মত খাবারের ব্যবস্থা থাকা দরকার। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ব্যাপারে সম্পূর্ণ উদাসীন। একদিকে বন্ধ হয়ে আছে ডাইনিং সিস্টেম, অন্যদিকে ক্যান্টিনে খাবারের দাম আকাশচুম্বী।  মানও যাচ্ছেতাই।

অবিলম্বে হলগুলোয় খাবারের দাম কমানোর জন্য প্রশাসনিক হস্তক্ষেপ, ভর্তুকি দেওয়া, প্রশাসনিক উদ্যোগে ডাইনিং সিস্টেম চালু, খাবারের দাম ও মান নিয়ন্ত্রণে বিশেষ মনিটরিং সেল গঠনের দাবি জানিয়েছে ছাত্র ফ্রন্ট (বাসদ)।

Advertisement
Share.

Leave A Reply