fbpx

খেলাপি ঋণে বিশেষ সুবিধা পাচ্ছে ব্যাংক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গ্রাহকদের পর খেলাপি ঋণ কমাতে এবার ব্যাংকেও বিশাল ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। যেখানে বলা হয়েছে, ২০২১ সালে মাত্র ২৫ শতাংশ পরিশোধ করে নিয়মিত দেখানো ঋণের বিপরীতে পুরো সুদ আয়খাতে নিতে পারবে ব্যাংকগুলো। তবে এ ঋণের বিপরীতে অতিরিক্ত ২ শতাংশ প্রভিশন রাখতে হবে।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

যেখানে বলা হয়, ওই নির্দেশনার আওতায় সুবিধা পাওয়া ঋণের আদায় ঝুঁকি বিবেচনায় নিয়ে ২০২১ সালে আরোপিত সুদ আয়খাতে স্থানান্তর করা যাবে। তবে গ্রাহকের প্রদেয় কিস্তির ২৫ শতাংশ ৩১ ডিসেম্বরের মধ্যে পরিশোধে ব্যর্থ হলে এ সুবিধা বাতিল করে যথা নিয়মে শ্রেণিকরণ করতে হবে। এ ধরনের সুবিধা পাওয়া ঋণের বিপরীতে বিদ্যমান নীতিমালার আওতায় যে সাধারণ প্রভিশন রাখা হয় তার অতিরিক্ত ২ শতাংশ অতিরিক্ত নিরাপত্তা সঞ্চিতি সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে। এই সঞ্চিতির নাম দেওয়া হয়েছে ‘স্পেশাল জেনারেল প্রভিশন কোভিড-১৯।’ এই সঞ্চিতি আগামী ৩১ ডিসেম্বর অর্থ বছরের চূড়ান্ত করার সময়ে সংরক্ষণ করতে হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই হিসাবে রক্ষিত প্রভিশন অন্য কোনও খাতে স্থানান্তর করা যাবে না। ফলে এবার ব্যাংকের চূড়ান্ত মুনাফায় প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।

উল্লেখ্য, ২০২০ সালে করোনার কারণে কিস্তি না দিয়েও যারা ঋণ খেলাপি হওয়ার হাত থেকে রক্ষা পেয়েছে, সেখানে নিয়মিত দেখানো ঋণে অতিরিক্ত ১ শতাংশ প্রভিশন রাখার বাধ্যবাধকতা ছিল। তবে সুবিধা নেওয়া যেসব ঋণ নগদ আদায়ের মাধ্যমে সমন্বয় হয়েছে, তার বিপরীতে গতবছর সংরক্ষণ করা অতিরিক্ত ১ শতাংশ প্রভিশন আয়খাতে নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

ব্যাংকাররা বলছেন, এ সিদ্ধান্ত কার্যকর হলে ব্যাংকের মুনাফা বেড়ে যাবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংকগুলো কোনো একক গ্রাহকের কাছ থেকে ২০২১ সালে যে সুদ আদায়ের লক্ষ্য ঠিক করেছে, তার ২৫ শতাংশ যদি আদায় করতে পারে, তাহলে ওই গ্রাহকের কাছ থেকে সুদ বাবদ পাওয়া অর্থের পুরোটাকে আয় হিসাবে দেখাতে পারবে।

Advertisement
Share.

Leave A Reply