fbpx

গত বছর প্রতি ৪ দিনে গড়ে একজন সাংবাদিক নিহত: ইউনেসকো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২২ সালে প্রতি চার দিনে গড়ে একজন সাংবাদিক নিহত হয়েছে বলে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকোর নতুন এক পরিসংখ্যানে উঠে এসেছে। সিবিএস নিউজে বলা হয়েছে, সাংবাদিক ও অন্যান্য গণমাধ্যম কর্মী হত্যা ৫০ শতাংশ বেড়েছে।

সোমবার ইউনেসকোর এই পরিসংখ্যান প্রকাশ হয়। সেখানে দেখা গেছে, ২০২২ সালে বিশ্বব্যাপী মোট ৮৬ জন সাংবাদিক এবং গণমাধ্যম কর্মী নিহত হয়েছে, যা আগের তুলনায় অনেক বেশি। ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত গড়ে সাংবাদিক নিহতের সংখ্যা ছিল ৫৮।

পরিসংখ্যানে দেখা যায়, বিশ্বে সাংবাদিক নিহতের সংখ্যা বাড়ার মধ্যে লাতিন আমেরিকা ছিল সবচেয়ে প্রাণঘাতী। গতবছর সেখানে ৪৪ জন সাংবাদিক বা গণমাধ্যম কর্মী নিহত হয়েছে। এরপরেই রয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল। সেখানে নিহত হয়েছে ১৬ সাংবাদিক। আর পূর্ব ইউরোপে নিহত হয়েছে ১১ সাংবাদিক।

অন্যদিকে কেবল মেক্সিকোতেই নিহত হয়েছে ১৯ জন সাংবাদিক। এরপরের অবস্থানেই আছে ইউক্রেন। যেখানে রাশিয়ার হামলা এখনও চলছে, সাংবাদিক নিহতের সংখ্যা সেখানে ১০। আর হাইতিতে নিহত হয়েছে ৯ সাংবাদিক।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, নানা কারণে এই সাংবাদিকরা নিহত হয়েছেন। বেশির ভাগ ক্ষেত্রেই সংঘটিত অপরাধ, সশস্ত্র সংঘাত বা চরমপন্থার উত্থান নিয়ে প্রতিবেদনের কারণে সাংবাদিকদের হত্যা করা হয়েছে। এছাড়া- দুর্নীতি, পরিবেশগত অপরাধ, ক্ষমতার অপব্যবহার ও প্রতিবাদের মতো স্পর্শকাতর বিষয় নিয়ে প্রতিবেদন তৈরির জন্যও অনেক সাংবাদিককে হত্যা করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, গত বছর নিহত সাংবাদিকদের প্রায় অর্ধেকই হত্যার নিশানা হওয়ার সময় খবর সংগ্রহের কাজে নিয়োজিত ছিলেন না। বরং তারা তাদের বাড়িতে থাকার সময়, ভ্রমণের সময় কিংবা কোনও জনসমাগম এলাকায় থাকার সময় হত্যার নিশানা হয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply