fbpx

গম, চিনি, সয়াবিন তেল দেবে আর্জেন্টিনা, বাংলাদেশ রফতানি করবে গার্মেন্টস পণ্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আর্জেন্টিনা থেকে গম, চিনি, সানফ্লাওয়ার আর সয়াবিন তেল আমদানি করবে বাংলাদেশ। আর বাংলাদেশ আর্জেন্টিনায় গার্মেন্ট পণ্য রফতানি করবে। এ তথ্য জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এবং দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ ও আর্জেন্টিনা। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকালে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং আর্জেন্টিনার পররাষ্ট্র ও আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো এ সমঝোতা স্মারকে সই করেন।

স্বাক্ষর শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী জানান, দক্ষিণ আমেরিকার বাণিজ্যজোট মারকোসুরের সঙ্গে মুক্ত বাণিজ্যচুক্তির প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। দেশটিতে বাংলাদেশের রফতানি বাড়ানোর সুযোগ আছে। এটা কাজে লাগাতে চায় সরকার।

তিনি জানান, বাংলাদেশ গার্মেন্ট পণ্য রফতানি করবে আর্জেন্টিনায়। দেশটির জনসংখ্যা সাড়ে ৪ কোটি। সেই বাজারটা ধরতে চায় সরকার। আর আর্জেন্টিনা থেকে গম, চিনি, সানফ্লাওয়ার আর সয়াবিন তেল আমদানি করবে বাংলাদেশ।

ফুটবল নিয়ে দু-জাতির আগ্রহ অপরিসীম। এই আগ্রহই সম্পর্কের সবচেয়ে বড় মাধ্যম বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো বলেন, বাণিজ্যের ক্ষেত্রে দুই দেশ অনেক চুক্তি করেছে, যা দুই দেশের সম্পর্ক আরও মজবুত করবে।

Advertisement
Share.

Leave A Reply