fbpx

গাজা বিভক্ত করে ইসরায়েলের রাস্তা নির্মাণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফিলিস্তিনের গাজাকে বিভক্ত করে অঞ্চলটির ভেতর দিয়ে একটি রাস্তা নির্মাণ করেছে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। কৃত্রিম উপগ্রহের সাহায্যে তোলা ছবি বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে বিবিসি।

সদ্য নির্মিত রাস্তাটি পুরো গাজা অঞ্চলকে ইসরায়েলের সঙ্গে যুক্ত করেছে, যা পূর্ব থেকে পশ্চিম দিকে চলে গেছে।

আইডিএফের পক্ষ থেকে বলা হয়েছে, সৈন্য ও সরঞ্জাম চলাচলের সুবিধার্থে রাস্তাটি নির্মিত হয়েছে। তবে কয়েকজন বিশেষজ্ঞের আশঙ্কা, গাজার উত্তরাঞ্চলে ফিলিস্তিনিদের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে রাস্তাটি। এও বলা হচ্ছে, এই পদক্ষেপের মাধ্যমে চলমান যুদ্ধের পরও গাজায় স্থায়ীভাবে অবস্থানের পরিকল্পনা করছে ইসরায়েল।

গাজায় যুদ্ধ শুরুর পর চলতি বছরের ফেব্রুয়ারিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন, যুদ্ধ-পরবর্তী সময়ে তারা গাজার নিরাপত্তা নিয়ে চিন্তিত। তিনি এটাও স্পষ্ট করেছিলেন, এই গাজার নিয়ন্ত্রণে হামাস থাকবে না, এটাও তিনি চান। গাজা অঞ্চলে যুদ্ধ-পরবর্তী সময়ে অনির্দিষ্টকালের জন্য নিয়ন্ত্রণ করবে ইসরায়েল। এরপরই উপগ্রহের ছবি বিশ্লেষণ করে এই রাস্তার খবর পাওয়া গেল।

স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করে বিবিসি জানায়, আগের রাস্তাগুলোকে সংযোগ করে নতুন ও তুলনামূলকভাবে প্রশস্ত এই রাস্তা ৫ কিলোমিটার এলাকাজুড়ে নির্মিত হয়েছে। পূর্ব গাজা অংশে এই সড়ক নির্মাণ করা হয়েছে গত বছরের অক্টোবর ও নভেম্বরে। তবে এর বেশির ভাগ অংশের কাজ চলেছে চলতি বছরের ফেব্রুয়ারি ও মার্চে। রাস্তাটি নির্মাণে প্রতিবন্ধকতা সৃষ্টি করে এমন বাড়িঘর গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েল।

রাস্তাটি গাজার দক্ষিণ, মধ্য ও উত্তরাঞ্চলজুড়ে বিস্তৃত। অর্থাৎ এই একটি মাত্র রাস্তা পুরো গাজা অঞ্চলকে নিরবচ্ছিন্নভাবে যুক্ত করেছে।

Advertisement
Share.

Leave A Reply