fbpx

গুগলের বিরুদ্ধে ৩২ মিডিয়াগোষ্ঠীর মামলা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের বিরুদ্ধে ইউরোপের ১৩টি দেশের ৩২টি মিডিয়া গোষ্ঠী মামলা করেছে। গুগলের বিজ্ঞাপনপ্রযুক্তির কারণে তাদের ক্ষতি হচ্ছে অভিযোগ করে ২৩০ কোটি ডলারের ক্ষতিপূরণ চেয়েছে মিডিয়াগুলো।

দেশগুলো হলো অস্ট্রিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, চেক রিপাবলিক, ডেনমার্ক, ফিনল্যান্ড, হাঙ্গেরি, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, স্পেন ও সুইডেন।

মামলার বাদীপক্ষের আইনজীবী জেরাডিন পার্টনার্স অ্যান্ড স্টেক বলেছে, যেসব কোম্পানি গুগলের বিরুদ্ধে মামলা করেছে, তারা বিজ্ঞাপনের জগতে প্রতিযোগিতা কমে যাওয়ার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং গুগলের ব্যবসায়িক অসদাচরণের কারণে এটা হয়েছে। গুগল নিজের প্রভাবশালী অবস্থানের অপব্যবহার না করলে এই মিডিয়া কোম্পানিগুলো আরও বেশি অর্থ আয় করতে পারত।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এর মধ্য দিয়ে তারা যে অতিরিক্ত রাজস্ব পেত, তা ইউরোপের মিডিয়া জগৎ শক্তিশালী করতে ব্যবহার করা সম্ভব হতো।

গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, এই মামলার মধ্যে যেমন সুবিধাবাদ আছে, তেমনি মামলাটি অনুমানভিত্তিক। গুগল ইউরোপের প্রকাশকদের সঙ্গে গঠনমূলকভাবে যুক্ত হয় এবং তাদের সঙ্গে কাজের মধ্য দিয়ে সম্পর্ক গড়ে ওঠে।

Advertisement
Share.

Leave A Reply