fbpx

গুগল অ্যাকাউন্টের সব ডাটার ব্যাকআপ রাখবেন যেভাবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সাইবার জগতে এখন সবার তথ্য সুরক্ষিত রাখাই হলো সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সেজন্য অনেকেই তার ব্যক্তিগত সকল তথ্য ও ডাটা গুগল ড্রাইভে সংরক্ষিত রাখেন। তবে আপনার এই অ্যাকাউন্টও কিন্তু ঝুঁকিমুক্ত নয়।

সাইবার হামলা ছাড়াও অনেক সময় ভুলবশত গুগল অ্যাকাউন্টে প্রবেশাধিকার হারাতে পারেন ব্যবহারকারী। সেক্ষেত্রে নিরাপদ থাকার সহজ উপায় হচ্ছে নিজের গুগল অ্যাকাউন্টের সব ডাটার ব্যাকআপ রাখা।

গুগলের ‘টেকআউট’ ফিচারের মাধ্যমে আপনি চোখের পলকেই সব ডাটা ডাউনলোড করে নির্দিষ্ট জায়গায় সংরক্ষণ করতে পাবেন। আর প্রয়োজনমাফিক তা ব্যবহার করতে পারেন।

এজন্য আপনাকে নিচের পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে:

প্রথমে নিজের জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করুন। এরপর ‘মাই অ্যাকাউন্ট গুগল ডট কম (myaccount.google.com)’ এ প্রবেশ করুন।

গুগল অ্যাকাউন্টের সব ডাটার ব্যাকআপ রাখবেন যেভাবে

‘প্রাইভেসি অ্যান্ড পার্সোনালাইজেশন’-এর নিচে ‘ম্যানেজ ইওর ডেটা অ্যান্ড প্রাইভেসি’ অপশনে ক্লিক করুন।

পরে ‘ডাউনলোড অর ডিলিট ইওর ডেটা’ খুঁজে নিয়ে ‘ডাউনলোড ইওর ডেটা’-তে ক্লিক করুন।

গুগল অ্যাকাউন্টের সব ডাটার ব্যাকআপ রাখবেন যেভাবে

তখন গুগল আপনাকে ‘গুগল টেকআউট’ পেজে নিয়ে যাবে। যদি ‘জিমেইল’-এর মতো নির্দিষ্ট কোনো সেবার ডেটা ডাউনলোড করতে চান, তবে প্রথমে সবার ওপরে থাকা ‘ডিসিলেক্ট অল’-এ ক্লিক করুন। আর সবই ডাউনলোড করতে চাইলে সেক্ষেত্রে ডিসিলেক্ট অল চিহ্নিত করার প্রয়োজন নেই।

এসময় ‘অ্যাক্সেস লগ অ্যাকটিভিটি’ অপশনটি কিন্ত অবশ্যই মাথায় রাখবেন। এই অপশনটি গুগল স্বয়ংক্রিয়ভাবে চিহ্নিত করে রাখে না। ডাউনলোডের আগে এতে টিক চিহ্ন বসিয়ে দিলে ডাউনলোডের গতি লক্ষ্যণীয় হারে কমে যেতে পারে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। তাই প্রয়োজন না থাকলে এই অপশনটিকে চিহ্নিত না করার পরামর্শ গুগলের।

যে উৎসগুলো থেকে ডেটা ডাউনলোড করতে যাচ্ছেন, স্ক্রল করে তার তালিকা দেখে নিন। মনে রাখুন, তালিকায় যতো বেশি টিক চিহ্ন থাকবে, ফাইলের আকার তত বড় হবে, ডাউনলোডে সময় তত বেশি নেবে।

গুগল অ্যাকাউন্টের সব ডাটার ব্যাকআপ রাখবেন যেভাবে

তালিকার কয়েকটি শ্রেণীর পাশের বাটনে ‘All XX data included (এক্ষেত্রে অ্যাপের নামের স্থানে XX ব্যবহার করা হয়েছে)’ লেখা থাকতে পারে। ব্যবহারকারীকে ওই বাটন চেপে দেখে নিতে হবে যে সকল ডেটা ডাউনলোড করতে চান কী-না। যেমন, বাণিজ্যিক পণ্য ও সেবার প্রচারে পাঠানো ইমেইলের কথা বিবেচনায় নেওয়া যেতে পারে; এ ধরনের ইমেইলের বেশিরভাগই ব্যবহারকারীর কোনো কাজে আসে না।

এরপর স্ক্রল করে নিচে নেমে ‘নেক্সট স্টেপ’-এ ক্লিক করুন।

সেখানে ফাইল পাওয়ার মাধ্যম নির্বাচন করে দিতে হবে ব্যবহারকারীকে। ‘ডেলিভারি মেথড’-এর নিচের ছোট তীর চিহ্নে ক্লিক করে গুগল ড্রাইভ, ড্রপবক্স অথবা ইমেইলের মাধ্যমে ডাউনলোডের লিংক সংগ্রহ করতে পারেন ব্যবহারকারী।

গুগল অ্যাকাউন্টের সব ডাটার ব্যাকআপ রাখবেন যেভাবে

ব্যবহারকারী নিজের ডেটা কেবল একবার এক্সপোর্ট করতে চান, নাকি দুই মাস পরপর– সেটিও নির্ধারণ করে দিতে পারবেন ব্যবহারকারী। ফাইল ‘.zip’ হিসেব ডাউনলোড করতে চান না কি ‘.tgz’, সেটাও ঠিক করে দিতে পারবেন ব্যবহারকারী। এবার ‘ক্রিয়েট এক্সপোর্ট’ চাপুন।

গুগল অ্যাকাউন্টের সব ডাটার ব্যাকআপ রাখবেন যেভাবে

এরপর ফাইল এক্সপোর্ট শুরু হয়ে যাবে, অগ্রগতি দেখা যাবে টেকআউট পেজের নিচের অংশে। ফাইলের আকার ভেদে কয়েকদিন পর্যন্ত সময় লাগতে পারে। ব্যবহারকারী চাইলে ‘ক্যানসেল এক্সপোর্ট’ অথবা ‘ক্রিয়েট অ্যানাদার এক্সপোর্ট’ চাপতে পারেন।

Advertisement
Share.

Leave A Reply