fbpx

গুজরাটে ঝুলন্ত সেতু ধস: মৃতের সংখ্যা বেড়ে ১৩২

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের গুজরাটের মোরবি জেলার মাচ্ছু নদীতে ঝুলন্ত সেতু ধসে মৃত বেড়ে ১৩২ জনে দাঁড়িয়েছে। বার্তা সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালের (এএনআই) প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাজ্যের তথ্য অধিদপ্তরের বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়, মাচ্ছু নদী থেকে প্রায় ১৭৭ জনকে উদ্ধার করা হয়েছে, যাদের মধ্যে ১৯ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে। উদ্ধার তৎপরতায় যোগ দিয়েছে সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, ন্যাশনাল ডিজ্যাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) ও ফায়ার সার্ভিস।

সেতু ধসের খবর পেয়ে রবিবাত রাতভর মাচ্ছু নদীতে উদ্ধার অভিযান চালায় এনডিআরএফের পাঁচটি দল। ভারত সেনাবাহিনীর মেজর গৌরব সেদিন রাতে বলেন, ‘উদ্ধার অভিযান এখনও চলছে। ভারত সেনাবাহিনী রাত তিনটার দিকে এখানে পৌঁছায়। আমরা মরদেহ উদ্ধারের চেষ্টা চালাচ্ছি। এনডিআরএফের বিভিন্ন দলও উদ্ধার তৎপরতা চালাচ্ছে।’

এদিকে দুর্ঘটনার পরপরই উদ্ধার অভিযানের জন্য দল প্রস্তুতের নির্দেশ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে সময় নদী থেকে কয়েকজনের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়। আহত ব্যক্তিদের মোরবির একটি হাসপাতালে নেয়া হয়।

সেতুধসের খবর পেয়ে উদ্ধার তৎপরতা ও আহতদের হাসপাতালে নেয়ার বিষয়টি ব্যক্তিগতভাবে তদারক করতে দ্রুত ঘটনাস্থলে যান গুজরাটের মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র প্যাটেল। তিনি দুর্ঘটনায় প্রাণ হারানো প্রত্যেকের স্বজনদের জন্য ৪ লাখ রুপি করে ক্ষতিপূরণের ঘোষণা দেন। একই সঙ্গে আহত ব্যক্তিদের চিকিৎসার জন্য ৫০ হাজার রুপি দেয়া হবে বলে জানান।

ভুপেন্দ্রর পাশাপাশি প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল পিএমএনআরএফ থেকে ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছেন সরকারপ্রধান নরেন্দ্র মোদি। তিনি জানিয়েছেন, মৃত প্রত্যেকের স্বজন পাবেন ২ লাখ রুপি করে। এ ছাড়া আহত ব্যক্তিদের ৫০ হাজার রুপি করে দেয়া হবে।

ব্যাপক সংস্কারের পর মাচ্ছু নদীর ওপর স্থাপিত শতবর্ষী ঝুলন্ত সেতুটি ফের চালু হয় পাঁচ দিন আগে। রবিবার সেতুতে অনেক লোকসমাগম হয়। তাদের চাপেই সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এটি ধসে পড়ে।

Advertisement
Share.

Leave A Reply