fbpx

গুয়াতেমালায় ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আমেরিকার দেশ গুয়াতেমালার দক্ষিণ অঞ্চলে রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার (২৬ জানুয়ারি) রাতে ভূমিকম্প অনুভূত হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে এএফপি।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা ৫২ মিনিটে ট্যাক্সিস্কো শহর থেকে সাত কিলোমিটার (চার মাইল) দূরে ভূমিকম্পটি আঘাত হানে। রাজধানী গুয়াতেমালা সিটির দক্ষিণ-পশ্চিম থেকে ৪৫ কিলোমিটার দূরে অবস্থিত ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট অ্যান্টিগুয়া গুয়াতেশালায়ও ভূমিকম্পের সময় কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূগর্ভের ১০৮ কিলোমিটার গভীরে। তবে  তাৎক্ষণিকভাবে হতাহত অথবা ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেননি কর্মকর্তারা।

বেসামরিক সুরক্ষা বিভাগের মুখপাত্র রোডোলফো গার্সিয়া বলেন, এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। তিনি জানিয়েছেন, জাতীয় পর্যায়ে পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করছে স্থানীয় কর্তৃপক্ষ।

ক্যারিবিয়ান এবং কোকোস টেকটোনিক প্লেট যেখানে মিলিত হয় সেখানে অবস্থানের কারণে গুয়াতেমালায় প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। কর্তৃপক্ষ জানিয়েছে, গুয়াতেমালার ভূখণ্ডের প্রায় ৯০ শতাংশই ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply