fbpx

চঞ্চল অভিনীত ‘পদাতিক’ লন্ডন ইন্ডিয়ান চলচ্চিত্র উৎসবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সত্তরের দশকে মুক্তি পাওয়া মৃণাল সেনের অন্যতম আলোচিত সিনেমা ‘পদাতিক’। এ সিনেমার নামে চলতি বছর তৈরি হয়েছে মৃণাল সেনের বায়োপিক। সৃজিত মুখার্জির এই সিনেমায় মৃণালের চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের চঞ্চল চৌধুরী। সিনেমাটি প্রথমবারের মতো প্রদর্শিত হবে ইউরোপে দক্ষিণ এশিয়ার সিনেমা নিয়ে আয়োজিত সবচেয়ে বড় উৎসব লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে।

২৫ অক্টোবর থেকে ৪ নভেম্বর ইংল্যান্ডের ৪ শহর লন্ডন, বার্মিংহাম, ম্যানচেস্টার ও লিডসে অনুষ্ঠিত হবে এ উৎসব। নির্মাতা সৃজিত মুখার্জি জানিয়েছেন, উৎসবের শেষ দিনে প্রদর্শিত হবে পদাতিক।

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের জন্মশতবার্ষিকী পালিত হচ্ছে এ বছর। তাঁকে উৎসর্গ করে তিন পরিচালক বানিয়েছেন তিনটি সিনেমা। কিছুদিন আগে মুক্তি পেয়েছে কৌশিক গাঙ্গুলী পরিচালিত ‘পালান’, যেটা তৈরি হয়েছে আশির দশকে মৃণালের বানানো ‘খারিজ’ চলচ্চিত্র অবলম্বনে।

‘চালচিত্র এখন’ নামে আরেকটি সিনেমা বানিয়েছেন মৃণাল সেনের দীর্ঘদিনের কাজের সঙ্গী অঞ্জন দত্ত। অন্যটি ‘পদাতিক’। সিনেমাটি নিয়ে পরিচালক সৃজিত মুখার্জি বলেন, ‘পরিচালক, রাজনৈতিক ধ্যানধারণা, স্বামী এবং পিতার ভূমিকা—মৃণাল সেনের এ চারটি সত্তা পদাতিক সিনেমায় তুলে ধরার চেষ্টা করেছি।’

এ বছরের ফেব্রুয়ারিতে কলকাতায় সিনেমাটির শুটিংয়ে অংশ নেন চঞ্চল চৌধুরী। তার আগে প্রকাশ করা হয় মৃণালরূপে চঞ্চলের কয়েকটি লুক। চঞ্চলের সে লুক দেখে মুগ্ধ হন দর্শকরা।

আগামী ৩০ ডিসেম্বর মৃণাল সেনের মৃত্যুবার্ষিকী। পদাতিক সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান ফ্রেন্ডস কমিউনিকেশন আভাস দিয়েছে, ওই সময় বা তার আগে মুক্তি পেতে পারে চঞ্চল অভিনীত পদাতিক। এর আগে বিশ্বের আরও কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে।

Advertisement
Share.

Leave A Reply