fbpx

লাইটার জাহাজের দাম বাড়ল ১৫ শতাংশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাস, লঞ্চের পর এবার লাইটার জাহাজের দাম বাড়ানোর ঘোষণা দিল লাইটার জাহাজ মালিকরা। জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে নৌপথে পণ্য পরিবহন ব্যয় বাড়ায় ১৫ শতাংশ ভাড়া বৃদ্ধির কথা জানায় তারা।

মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি)। এই ভাড়া সোমবার থেকেই কার্যকর হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

ডব্লিউটিসির এক কর্মকর্তা জানান, আগের ভাড়ায় সিমেন্ট কারখানার কাঁচামাল ক্লিঙ্কার পরিবহনের ভাড়া ছিল টন প্রতি ৪১৫ টাকা। ১৫ শতাংশ বাড়ানোতে এই ভাড়া এখন হবে ৪৭৭ টাকা।

লাইটার জাহাজ মালিকদের বিভিন্ন সংগঠন, যেমন বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন, কোস্টাল শিপ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, কন্টেইনার শিপ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ইনল্যান্ড ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন অব চট্টগ্রামের নেতৃবৃন্দরা ঢাকায় এক সভায় এই সিদ্ধান্ত নেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডব্লিউটিসির বর্তমান ভাড়া তালিকায় কুতুবদিয়া, চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙর ও কর্ণফুলী নদীর বিভিন্ন ঘাট থেকে পণ্য পরিবহনের যে ভাড়া নির্ধারণ করা আছে, সেই ভাড়ার সঙ্গে জ্বালানি তেলের বৃদ্ধি করা মূল্য সমন্বয় করে ১৫ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হলো। একই ভাড়া তালিকায় বিভিন্ন ঝুঁকিপূর্ণ পণ্যের জন্য যে অতিরিক্ত ভাড়া বর্তমানে চালু আছে, ওই ভাড়ার ওপর জ্বালানি তেলের নতুন বাড়তি মূল্য সমন্বয় করে ১৫ শতাংশ ভাড়া বাড়ানো হলো।

বর্তমানে ১৮০০টি ছোট-বড় লাইটার জাহাজ চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙরে বড় মাদার ভেসেল থেকে আমদানি পণ্য খালাস করে দেশের প্রায় ৪০টি স্থানে পরিবহন করে।

Advertisement
Share.

Leave A Reply