fbpx

চট্টগ্রামের সিআরবিতে হাসপাতাল তৈরি না করার দাবি ১০১ বিশিষ্ট নাগরিকের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চট্টগ্রামের সিআরবি এলাকায় হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ প্রকল্প চুক্তি বাতিল করতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছেন বন্দর নগরীর ১০১ জন নাগরিক।

গতকাল শনিবার (২৪ জুলাই) সংবাদমাধ্যমে এক বিবৃতি পাঠিয়েছেন এই নাগরিকেরা।

বিবৃতিতে তারা জানান, চট্টগ্রামের ‘অক্সিজেন কেন্দ্র’ হিসেবে পরিচিত সিআরবি এলাকা। প্রতিদিন অসংখ্য মানুষ সকাল-সন্ধ্যায় সেখানে হাঁটতে এবং নির্মল বাতাসে নিশ্বাস নিতে যান। আর এই এলাকায় যদি হাসপাতাল ভবন তৈরি করা হয়, তাহলে তা পরিবেশ ও জৈব বৈচিত্রকে মারাত্মক হুমকির মুখে ফেলবে।

চট্টগ্রামের সিআরবিতে হাসপাতাল তৈরি না করার দাবি ১০১ বিশিষ্ট নাগরিকের

প্রতিদিন অসংখ্য মানুষ সকাল-সন্ধ্যায় সিআরবিতে হাঁটতে এবং নির্মল বাতাসে নিশ্বাস নিতে যান। ছবি: সংগৃহীত

তারা আরও জানান, শহরের উপকণ্ঠে এমনকি রেলওয়ের অনেক জায়গাও খালি পড়ে আছে এবং সেগুলোর অনেকগুলোই অবৈধভাবে দখল হয়ে আছে। এইসব জায়গার যে কোনো একটিতে প্রস্তাবিত হাসপাতাল করা যেতে পারে বলেও মতামত দেন তারা।

তারা বিবৃতিতে উল্লেখ করেন, শতবর্ষী বৃক্ষরাজি পাহাড়, টিলা ও উপত্যকা ঘেরা এ এলাকাটি জনসমাগমের অন্যতম প্রধান কেন্দ্র। পাহাড়ের মধ্যে প্রাকৃতিক শোভামন্ডিত এলাকায় হাসপাতাল তৈরি করলে শতবর্ষী অনেক গাছ কাটা পড়ার পাশাপাশি সেখানের সবুজ নিসর্গ ধ্বংস হয়ে যাবে। তারা আরও জানান, সিআরবিতে অনেকে শহীদ হয়েছেন মুক্তিযুদ্ধে। সিআরবির যে স্থানটি হাসপাতালের জন্য প্রস্তাব করা হয়েছে, সে জায়গায় রয়েছে বীর মুক্তিযোদ্ধা শহীদ আবদুর রবের কবর। যিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন।

বিবৃতিদাতাদের মধ্যে আছেন চট্টগ্রাম প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, অধ্যাপক ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, কবি ও সাংবাদিক আবুল মোমেন, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্ত প্রমুখ।

Advertisement
Share.

Leave A Reply