fbpx

চবিতে পরীক্ষা বন্ধের প্রতিবাদে আজ শিক্ষার্থীদের সমাবেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীর সাত কলেজের পরীক্ষা স্থগিতের ঘোষণার মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও (চবি) চলমান সকল পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ। এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বুধবার রাত সাড়ে আটটায়।

এ সিদ্ধান্তের প্রেক্ষিতে বৃহষ্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় শহিদ মিনারে জড়ো হয়ে পরীক্ষা স্থগিত না করার দাবিতে চাবি শিক্ষার্থীরা সমাবেশ করার ঘোষণা দিয়েছেন। পাশাপাশি তারা তিন দফা দাবিতে রেজিস্ট্রারের কাছে স্মারকলিপি দেবে বলেও জানিয়েছেন। তাদের দাবি, চলমান কোনো পরীক্ষাই বন্ধ রাখা যাবে না। পরীক্ষা নিতেই হবে।

কর্তৃপক্ষের পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানার পরপরই তারা ক্ষোভ প্রকাশ করেন। তারা জানান, পরীক্ষা স্থগিতের প্রতিবাদে বৃহষ্পতিবার (২৫ ফেব্রুয়ারি) ক্যাম্পাসে প্রতিবাদ সমাবেশ করা হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান সংবাদমাধ্যমকে জানান, আজ বৃহষ্পতিবার সংশ্লিষ্ট বিভাগগুলোকে নোটিশ দিয়ে পরীক্ষা স্থগিতের বিষয়টি জানিয়ে দেয়া হবে। পরীক্ষা স্থগিতের বিষয়ে সরকারের নির্দেশনা ও বিশ্ববিদ্যালয় পর্ষদের সভা সিদ্ধান্ত নিয়েছে বলে জানান তিনি।

এর আগে, গত সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, আগামী ২৪মে থেকে বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে ক্লাস নেওয়া শুরু হবে। আর তার আগেই ১৭ মে বিশ্ববিদ্যালয়ের হলগুলো খুলে দেওয়া হবে। তবে, আবাসিক শিক্ষার্থীদের হলে ওঠার আগেই করোনা টিকা গ্রহণ করতে হবে বলে জানান শিক্ষামন্ত্রী। এমনকি তিনি বলেন, হল খোলার আগে কোনো ধরনের পরীক্ষা নেওয়া হবে না। শিক্ষামন্ত্রীর এই বক্তব্যের দু’দিন পরই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা স্থগিত রাখার বিষয়ে এ সিদ্ধান্ত নেয়।

এদিকে, পরীক্ষা স্থগিতের খবর ছড়িয়ে পড়তেই শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। শিক্ষার্থীরা এ সময় তাদের অসন্তোষ প্রকাশ করে বলেন, করোনা মহামারীর কারণে এরইমধ্যে তারা সেশন জটে পড়েছেন। আর এখন পরীক্ষা স্থগিত রাখলে এই সেশন জট আরো বাড়ার আশংকা রয়েছে। শিক্ষার্থীরা আরো বলেন, পরীক্ষা স্থগিত রাখার বিষয়টি অমানবিক। তাদের দাবি, চাবি যেন তার স্বায়ত্ত্বশাসনকে ধরে রেখে চলমান সকল পরীক্ষা গ্রহণ করে।

Advertisement
Share.

Leave A Reply