fbpx

চাকরি ছাড়ার পর ফেরত দিতে হলো অফিসে চায়ের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অফিসে কাজের ফাঁকে চা – কফি খাচ্ছেন? হিসেব রাখছেন তো প্রতিদিন কত কাপ চা – কফি খাচ্ছেন??? না রাখলে এখন থেকে রাখা শুরু করুন, কারণ কোনো দিন চাকরি ছেড়ে গেলে সেই চা – কফির হিসেব করে দাম দিয়ে যেতে হতে পারে!

কারণ এমনটাই হয়েছে চীনের এক অফিসে। চীনের আনহুই প্রদেশে ঘটেছে বিরল একটি ঘটনা। কর্মী চাকরি ছাড়া পর অফিসে যত কাপ চা খেয়েছেন, তার বিল পরিশোধ করতে হয়েছে।

চীনের আনহুই প্রদেশে কয়েকজন কর্মী চাকরি ছেড়ে চলে যান ওই প্রতিষ্ঠান থেকে। কিন্তু পরের ধাপে যা ঘটছে, সেটা কোনোভাবেই স্বাভাবিক নয়। যেসব কর্মীরা কাজ ছেড়েছেন, বস তাদের কাছ থেকে অফিসে থাকার সময়ে তারা যত কাপ চা খেয়েছেন তার মোট দাম চেয়ে বসেছেন।

চাকরি ছাড়ার পর ফেরত দিতে হলো অফিসে চায়ের দাম

সেই টাকা আদায়ের জন্য রীতিমতো হিসাব-নিকাশ করে কর্মীদের চিঠিও ধরিয়েছেন ভদ্রলোক। সেই চিঠি পেয়ে কর্মীরা স্বাভাবিকভাবেই অবাক হয়েছেন। সব থেকে বড় কথা, টাকার অঙ্কটাও নেহাত কম নয়। কর্মী প্রতি জনের এই বিল এসেছে ৯০ থেকে ২৫৫ ইউয়ান পর্যন্ত। মোটে ১ হাজার ৫০০ চীনা ইউয়ান বা ২১ হাজার ৯৬৬ টাকা।

কেউ কেউ এই বিল পরিশোধে অস্বীকার করলেও আবার কেউ কেউ ঝামেলায় জড়াতে চাননি এ নিয়ে। তাদের মধ্যে শেংজিয়া একজন। সেই টাকা অফিসের অ্যাকাউন্টে ট্রান্সফার করে দিয়েছেন তিনি।

তবে ঘটনা ফলাও করে ছেড়েছেন চীনা সোশ্যাল মিডিয়া জিয়াওহংশুতে। স্বাভাবিকভাবেই দেশটির নাগরিকেরা এখন ওই অফিসের বসের নিন্দায় পঞ্চমুখ।

একজন ওই পোস্টে মন্তব্য করেছেন, ‘এটি শুধু অভদ্রতাই নয়, জঘন্য রকমের আপত্তিকর।’ আরেকজন লিখেছেন, ‘কি চালাকি রে বাবা! সহকর্মীদের খাটিয়ে নেওয়ার জন্য দুধ আর চা কিনেছিলেন। এখন চাকরি ছাড়ার পর সেই চায়ের দাম ফেরত চাচ্ছেন। এটি হাস্যকর।’

Advertisement
Share.

Leave A Reply