fbpx

চালের বাজার চড়া, কমছে মাছের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চালের দাম কমাতে সরকার নানা উদ্যোগ গ্রহণের পরেও অস্থিতিশীল চালের বাজার। আমদানি সংকট, বড় আমদানির অভাব, লোডশেডিং এর কারণে বিকল্প উপায়ে ধান ভাঙ্গাতে হচ্ছে, উৎপাদনে দাম পড়ছে বেশি। ফলে খুচরা বাজার পৌঁছাতে চালের দাম যাচ্ছে বেড়ে। এভাবে চলতে থাকলে সামনের দিনগুলোতে চালের দাম আরও বাড়ার আশঙ্কা ব্যবসায়ীদের।

শুক্রবার (২৯ জুলাই) কারওয়ান বাজারসহ রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেল, মোটা চাল গুটি স্বর্ণা ৪৮ থেকে ৫২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মাঝারি ধরণের চাল পাইজাম, বিআর-২৮ বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৮ টাকায়। চিকন চালের মধ্যে মিনিকেট ৬৫ থেকে ৭২ টাকা, নাজিরশাইল ৭৫ থেকে ৮৫ টাকায় বিক্রি হচ্ছে।

স্বল্প আয়ের মানুষের জন্য টিসিবির চালেও আগুন। মোটা চাল বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫২ টাকায়। মাঝারি চাল মিলছে ৫০ থেকে ৫৬ টাকায় এবং চিকন চাল কিনতে হচ্ছে ৬২ থেকে ৭৫ টাকায়।

এদিকে মাছের বাজারে কিছুটা শীতল হাওয়া বইছে। ৫০০ থেকে ৭০০ গ্রামের ইলিশ পাওয়া যাচ্ছে ৬০০ থেকে ১ হাজার টাকায়। ১ কেজির কম ওজনের রুই মাছ বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৮০ টাকায়। তেলাপিয়া ১৪০ থেকে ১৬০ টাকা, পাঙাশ ১৫০ থেকে ১৮০ টাকা, বড় চিংড়ি বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৭০০ টাকায়।

গরু ও মুরগির বাজার আগের মতোই। গরুর মাংস বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৭০০ টাকা কেজি দরে। ব্রয়লার মুরগির কেজি ১৪০ থেকে ১৬০ টাকা, লেয়ার অর্থাৎ লাল মুরগির দাম ২৫০ থেকে ৩০০ টাকা। পাইকারি বাজারে মুরগির ডিমের দাম ১২০ টাকা।

বাজারে নাগালের মধ্যে আছে সব ধরণের শাক-সবজি। ৪০ থেকে ৬০ টাকার মধ্যেই পাওয়া যাচ্ছে পটল, আলু, লতি, ধুন্দল, ঢেড়স, বরবটি। দাম বাড়তি কাঁচা মরিচ ও টমেটোর। কাঁচা মরিচের দাম ১৮০ থেকে ২০০ টাকা আর টমেটো কিনতে খরচ করতে হবে ১২০ থেকে ১৮০ টাকা।

Advertisement
Share.

Leave A Reply