fbpx

চাল ও তেলের বাজারে নাভিশ্বাস মধ্যবিত্তের 

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের বাজারে সরবরাহ বেড়েছে সব ধরনের সবজির। ফলে দামও কমেছে আগের চেয়ে। অন্যদিকে মাছের দামও আগের চেয়ে বেশ কম। তবে দিন দিন লাগামহীন হয়ে যাচ্ছে চাল ও তেলের দাম।

শুক্রবার (৮ জানুয়ারি) রাজধানীর বেশ কিছু বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, বেশিরভাগ সবজি এখন ২০ থেকে ৩০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। যেমন-আলু, শালগম, মুলা, শিম, ফুলকপি ও পাতাকপি। এছাড়া বাকি যা আছে, সেগুলো ৫০ টাকার মধ্যেই পাওয়া যাচ্ছে।

অন্যদিকে শীতকালে দেশের নদী-নালা শুকিয়ে যাওয়ায় দেশি মাছের আমদানি বেড়েছে। আর দামেও বেশ সস্তা।এছাড়া চাষের মাছের দামও বেশ কম।

মাছ বিক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে, রুই, কাতলা, মৃগেলসহ বিভিন্ন মাছ ২০০ থেকে ৩০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর তেলাপিয়া, পাঙ্গাশ ও সিলভার কাপ জাতীয় মাছ ১২০ থেকে ১৮০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে।

এছাড়া দেশি শিং, কৈ মাছের কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকার মধ্যে। এসব মাছের প্রচুর সরবরাহ রয়েছে। তবে সামুদ্রিক মাছের দাম আগের মতোই আছে।

তবে চালের আমদানি শুল্ক কমালেও বাজারে এখনো প্রতি কেজি সুরু চাল ৬০ থেকে ৬৫ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে। আর মাঝারি মানের চাল বিক্রি হচ্ছে ৫৬ থেকে ৫৮ টাকায়। এবং মোটা চাল কেজি প্রতি ৪৬ থেকে ৫০ টাকা ।

অন্যদিকে পেঁয়াজ আমদানিতে শুল্ক বাড়ালেও বাজারে এর দামেও তেমন কোনো পরিবর্তন আসেনি। প্রতি কেজি দেশি পেঁয়াজ মানভেদে ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর ভারতসহ অন্যান্য দেশ থেকে আমদানি করা পেঁয়াজ আরোও কম দামে বিক্রি হচ্ছে।

অন্যদিকে আগের মতো চড়াও সয়াবিন তেলের দাম। গেল এক মাসে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটার প্রতি ৬ টাকা বেড়েছে। প্রতি লিটার তেল এখন বাজারে বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১২ টাকা।

Advertisement
Share.

Leave A Reply