fbpx

চিড়িয়াখানার ছাগলের মাংস রান্না করে খাওয়ার অভিযোগ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মেক্সিকোর গুয়েরো রাজ্যের চিড়িয়াখানার পিগমি ছাগলের মাংস রান্না করে খাওয়ার অভিযোগ উঠেছে চিড়িয়াখানার সাবেক পরিচালক জস রাব এন নাভা নোরিয়েগার বিরুদ্ধে।

সম্প্রতি গুয়েরোর পরিবেশ বিভাগের বন্য প্রাণী-বিষয়ক পরিচালক ফার্নান্দো রুইজ এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ তুলেছেন। তবে নাভা এ অভিযোগ অস্বীকার করেছেন।

মেক্সিকোর গুয়েরো রাজ্যের চিলাপানচিনগো এলাকায় জুচিলপান চিড়িয়াখানাটি অবস্থিত। সেখানে নাভা নোরিয়েগা ছিলেন চিড়িয়াখানার পরিচালক।

গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে গুয়েরোর পরিবেশ বিভাগের বন্য প্রাণী-বিষয়ক পরিচালক ফার্নান্দো রুইজ বলেন, গত গ্রীষ্মে চিড়িয়াখানায় প্রদর্শনীর জন্য যতসংখ্যক পিগমি ছাগল ছিল, সেগুলোর সঙ্গে এখনকার হিসাব মিলছে না।

রুইজ অভিযোগ করেন, ‘চিড়িয়াখানায় পাঁচটি নারী ও পাঁচটি পুরুষ ছাগল ছিল। এর মধ্য থেকে চিড়িয়াখানার সাবেক পরিচালক জস রাব এন নাভা নোরিয়েগার উদ্যোগে নববর্ষের আগের দিন নৈশভোজে চারটি পুরুষ ছাগল রান্না করে খাওয়ানো হয়। যারা ওই মাংস খেয়েছেন, তারা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। কারণ, এসব প্রাণী মানুষের খাওয়ার উপযোগী নয়।’

অন্যদিকে দেশটির পরিবেশ বিভাগের এক বিবৃতিতে চিড়িয়াখানার অন্যান্য প্রশাসনিক অসামঞ্জস্য নিয়ে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, নাভা আলাদা আরেকটি ঘটনায় বিভিন্ন উপকরণ, যন্ত্রপাতি ও পার্কের জন্য সরবরাহ পেতে চারটি ছাগল লেনদেন করেছেন। কিন্তু বিধি মেনে বিষয়টি তিনি যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করেননি। এ ছাড়া ছাগলের বিনিময়ে যেসব উপকরণ ও যন্ত্রপাতি নেওয়া হয়েছে, সেগুলো চিড়িয়াখানা প্রাঙ্গণে খুঁজে পাওয়া যায়নি।

তবে গত বুধবার এক সংবাদ সম্মেলনে নাভা সব অভিযোগকে বানোয়াট উল্লেখ করে অভিযোগ করেন, চিড়িয়াখানার বাজেটের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য এমন ‘নোংরা খেলা’ চলছে।

শুধু তাই নয়, তিনি চিড়িয়াখানার দায়িত্বে থাকাকালে যেসব কর্মকাণ্ড ঘটেছে, তার সবই বৈধ বলেও সংবাদ সম্মেলনে দাবি করেন তিনি।

Advertisement
Share.

Leave A Reply