fbpx

চীন,জাপান,দক্ষিণ কোরিয়া এবং মার্কিন জোট নিয়ে চীনের উদ্বেগ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীন, জাপান এবং দক্ষিণ কোরিয়ার নেতারা এই অঞ্চলে ওয়াশিংটনের শক্তিশালী নিরাপত্তা উপস্থিতি নিয়ে চীনা উদ্বেগ কমানোর উদ্দেশ্যে একটি বৈঠকের পর যত তাড়াতাড়ি সম্ভব ত্রিমুখী আলোচনা করবেন।
তিন দেশের উপ-পররাষ্ট্রমন্ত্রীরা প্রায় চার বছরের বিরতির পরে ত্রিপক্ষীয় আলোচনা করতে সম্মত হয়েছেন।

গত কয়েক সপ্তাহ  উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচি এবং চীনা সামরিক কার্যকলাপ নিয়ে এই দেশগুলোর ভেতর উত্তেজনা বেড়েছে। এছাড়া উত্তর কোরিয়ার হুমকির প্রতিক্রিয়ায় জাপান, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাহিনী যে যৌথ সামরিক মহড়া করেছে সেটিও চীনের আরেকটি মাথা ব্যাথার কারণ।

চীন উত্তর-পূর্ব এশিয়ায় ওয়াশিংটন এবং তার দুই মিত্রের মধ্যে গভীর সম্পর্ক নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে, যেখানে কয়েক হাজার মার্কিন সেনা রয়েছে। এরপরই এই তিন দেশ এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিম সু-সুক বলেছেন, পারস্পরিক সুবিধাজনক সময়ে নেতাদের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।
আগস্টে, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি, ইউন সুক ইওল, জাপানের প্রধানমন্ত্রী, ফুমিও কিশিদা এবং মার্কিন রাষ্ট্রপতি, জো বিডেন, ক্যাম্প ডেভিডে একটি ঐতিহাসিক শীর্ষ বৈঠকের পর ত্রিমুখী নিরাপত্তা সহযোগিতার একটি নতুন অধ্যায় স্বাগত জানিয়েছেন৷
চীন এই শীর্ষ সম্মেলনের নিন্দা করে বলেছে যে এটি পাশের দেশগুলোর মধ্যে বিরোধ বাড়িয়ে তোলা  এবং অন্যান্য দেশের কৌশলগত নিরাপত্তাকে হুমকির মুখে ফেলা ছাড়া আর কিছুই নয়।

Advertisement
Share.

Leave A Reply