fbpx

চীনের টিকা ঢাকার পথে, আর যুক্তরাষ্ট্র দিচ্ছে মডার্নার আরও ৩০ লাখ টিকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীন থেকে কেনা টিকার ১০ লাখ ডোজের প্রথম চালান বহনকারী বিমানের একটি ফ্লাইট বেইজিং বিমানবন্দর ছেড়েছে।

আজ শনিবার (১৭ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা পৌনে সাতটায় প্রথম চালান নিয়ে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট চীনা বিমানবন্দর ছেড়েছে। আর অন্য বিমানটি পরের চালানের ১০ লাখ ডোজ নিয়ে বিমানবন্দর ছাড়বে চীনের স্থানীয় সময় রাত পৌনে দশটায়।

নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি জানিয়েছেন, বাংলাদেশে নিযুক্ত চীনের উপ রাষ্ট্রদূত হুয়ালং ইয়ং।

এর আগে একই দিন, ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার এক টুইটে জানান, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে মডার্নার আরও ৩০ লাখ করোনাভাইরাসের টিকা দিচ্ছে। কোভ্যাক্সের মাধ্যমে পাওয়া এই টিকার চালান আগামী সোমবার (১৯ জুলাই) দেশে এসে পৌঁছাবে। এ নিয়ে যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে মডার্নার ৫০ লাখ টিকা দিচ্ছে।

রাষ্ট্রদূত আর্ল মিলার টুইটে লিখেছেন, ‘আনন্দের সাথে জানাচ্ছি, যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে বাংলাদেশকে আরও ৩০ লাখ ডোজ মডার্নার টিকা উপহার হিসেবে দেওয়া হচ্ছে। করোনা পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশসহ পুরো বিশ্বে টিকা সরবরাহ বাড়িয়ে করোনামুক্ত পৃথিবী গড়ার লড়াইয়ে যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ’।

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউস থেকে গত ২২ জুন ঘোষণা করা হয়েছে, করোনার টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৮টি দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নতুন করে এক কোটি ৬০ লাখ টিকা দেওয়া হবে। পাশাপাশি, বিশ্বের আরও ৩০টি দেশ ও জোটকে যুক্তরাষ্ট্র সরাসরি এক কোটি ৪০ লাখ টিকা দেবে, সেই দুই তালিকাতেই রয়েছে বাংলাদেশের নাম।

এর আগে, জুনের ৩ তারিখে হোয়াইট হাউস আড়াই কোটি টিকা বণ্টনের ঘোষণা দিয়েছিল। তাতেও এশিয়ার দেশগুলোর জন্য ৭০ লাখ টিকা যেসব দেশে দেওয়া হবে, তার মধ্যে বাংলাদেশকেও রাখা হয়েছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্র তার মজুত থেকে ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের উৎপাদিত টিকা সরবরাহ করবে। তবে, মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদন পেলে এই তালিকায় অ্যাস্ট্রাজেনেকার উৎপাদিত করোনাভাইরাসের টিকাও অন্তর্ভুক্ত করা হবে।

উল্লেখ্য, চলতি মাসের প্রথমেই যুক্তরাষ্ট্র থেকে মডার্নার টিকা দেশে এসেছে। পাশাপাশি, চীন থেকেও সিনোফার্মের ২০ লাখ টিকা আসে। তারপরই সারা দেশে প্রথম ডোজের সিনোফার্ম টিকার প্রয়োগ শুরু হয়।

Advertisement
Share.

Leave A Reply