fbpx

চীনে ঘরের কাজের জন্য স্ত্রীকে পারিশ্রমিক দেয়ার রায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনের বেইজিংয়ে একটি বিবাহ বিচ্ছেদ মামলায়, স্ত্রীর ঘরোয়া কাজের জন্য স্বামীকে অর্থ দেয়ার রায় দিয়েছে আদালত। রায় অনুযায়ী, পাঁচ বছরের বৈবাহিক জীবনে গৃহকর্মের জন্য ওই নারী পাবেন ৫০ হাজার ইউয়ান। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমান সাড়ে ছড় লাখ টাকা।  ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এই তথ্য দিয়েছে।

চলতি বছরই চীনে নতুন দেওয়ানি আইন কার্যকর হয়। সেই আইনেই বেইজিংয়ের আদালত ঐতিহাসিক এই রায় দেয়।

এই মামলায় বিচ্ছেদ চেয়ে আদালতে আবেদন করেছিলেন স্বামী চেন। তবে স্ত্রী ওয়াং প্রথমে  বিচ্ছেদে রাজি ছিলেন না। পরে তিনি বিচ্ছেদের জন্য আর্থিক ক্ষতিপূরণ দাবি করেন। ওয়াংয়ের দাবি, ২০১৫ সালে বিয়ের পর থেকে তিনিই ঘরের কাজ করতেন। তার স্বামী ঘরের কোনো কাজে অংশ নিতেন না, এমনকি সন্তানদের দেখভালের দায়িত্বও পালন করেননি।

এ রায় নিয়ে দেশটিতে চলছে নানা রকম আলোচনা-সমালোচনা। অনেকে বলছেন, আদালত পাঁচ বছরের পারিশ্রমিক হিসেবে ওই নারীকে যে অর্থ দেয়ার নির্দেশ দিয়েছে তা খুবই সামান্য।

নতুন আইন অনুযায়ী, স্বামী বা স্ত্রী বৈবাহিক জীবনে তার জীবনসঙ্গীর তুলনায় ঘরের কাজ ও অন্যান্য দায়িত্ব বেশি পালন করলে ক্ষতিপূরণের দাবি করতে পারবেন।  অর্থাৎ পুরুষও যদি ঘরের কাজে বেশি দায়িত্ব পালন করেন তবে তিনিও ক্ষতিপূরণ দাবি করতে পারবেন।

Advertisement
Share.

Leave A Reply