fbpx

চীনে শিক্ষার্থীদের ফি পরিশোধে ডলার ইস্যুর নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের টিউশন ফি পরিশোধে বৈদেশিক মুদ্রা পাঠানোর ক্ষেত্রে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (৯ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় বলা হয়েছে, করোনার কারণে চীনে ভ্রমণের ক্ষেত্রে কড়াকড়ি থাকায় চীনে অধ্যয়নরত অনেক শিক্ষার্থী বাংলাদেশে অবস্থান করে অনলাইনে তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এখন এসব শিক্ষার্থী চীনে ভিসার জন্য আবেদন করতে শুরু করেছেন। তাই তাদের বকেয়া মাশুল পরিশোধের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। তবে শিক্ষার্থীদের ভিসা পেতে হলে তাদের চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বকেয়া ফি পরিশোধ করতে বলা হয়েছে।

এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের সার্বিক দিক বিবেচনায় বৈদেশিক মুদ্রা লেনদেনে জড়িত অনুমোদিত ব্যাংকগুলোকে (এডি) ভিসার জন্য আবেদন করা শিক্ষার্থীদের নিজস্ব হিসাবে বৈদেশিক মুদ্রা ইস্যুর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সম্প্রতি সংকটের কারণে শিক্ষার্থীদের ডলার দিচ্ছে না ব্যাংকগুলো। ফলে জটিলতায় পড়ে চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা। তাই শিক্ষার্থীদের ফি পরিশোধে এই নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

Advertisement
Share.

Leave A Reply