fbpx

চীন থেকে আরও দেড় কোটি টিকা কিনছে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনের চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যালস গ্রুপ বা সিনোফার্ম থেকে করোনাভাইরাসের দের কোটি টিকা কিনছে বাংলাদেশ। চীনের সাথে বাণিজ্যিক চুক্তির অনুযায়ী জুনে প্রথম চালানে সিনোফার্মের ৫০ লাখ টিকা বাংলাদেশে আসার কথা রয়েছে। তিন মাসে সিনোফার্মের কাছ থেকে দেড় কোটি টিকা কিনতে দু’দেশের মধ্যে তিনটি চুক্তি সইয়ের জন্য চূড়ান্ত করা হয়েছে।

এর আগে ভারতের সেরাম থেকে অক্সফোর্ডের ৩ কোটি টিকার চুক্তি হবার পর ৭০ লাখ ডোজ টিকা পাঠিয়ে কোন আগাম বার্তা ছাড়াই হঠাৎ টিকার চালান বন্ধ করে দেয় ভারত। এরপর রাশিয়া ও চীন থেকে বাংলাদেশ সরকার ২ কোটি ১০ লাখ টিকা কিনছে।

চীনের সিনোফার্ম থেকে টিকা কেনার বিষয়টি ১৯ মে অনুষ্ঠিত অর্থনীতিবিষয়ক মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন হয়েছে। আর এ তথ্য নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

ভারতের সেরাম থেকে দুই দফায় ৭০ লাখ ডোজ টিকা পাঠায় বাংলাদেশে। এরপর ভারতে করোনা পরিস্থিতি মারাত্মক রুপ নেওয়ায় বাংলাদেশে টিকা রপ্তানি বন্ধ করে দেয় সেরাম। এতে করে বেকায়দায় পরে যায় দেশের টিকা কার্যক্রম। ফেব্রুয়ারিতে চালু হওয়া বাংলাদেশের গণটিকাদান কর্মসূচি মুখ থুবড়ে পড়ার আশঙ্কা দেখা দেয়। এরপর টিকা কার্যক্রম সচল রাখতে সরকার বিকল্প উৎসে টিকা সংগ্রহের চেষ্টা চালায় । মে মাসের শুরুতে যথাক্রমে রাশিয়ার স্পুতনিক-ভি এবং চীনের সিনোফার্মের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয়।

চীনের কাছ থেকে টিকা কেনার বিষয়ে দুই দেশের প্রতিনিধি পর্যায়ে দুই দফা ভার্চ্যুয়াল আলোচনা হয়েছে। আগামী কয়েক দিনের সব বিষয় চূড়ান্ত হবে বলে আশা করছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

আর জুনে দেশে আসছে প্রথম চালানে সিনোফার্মের ৫০ লাখ টিকা রাশিয়া থেকে কেনা হচ্ছে ৬০ লাখ টিকা

এর আগে চলতি বছরের ১২ মে চীন বাংলাদেশকে সিনোফার্মের পাঁচ লাখ টিকা উপহার হিসেবে দিয়েছে। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সাথে ফোনালাপের সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সিনোফার্মের আরও ছয় লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দেওয়ার ঘোষণা দিয়েছেন।

বর্তমানে সরকারের কাছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি চার লাখের কিছু বেশি টিকার মজুত আছে। টিকার অভাবে দেশের অনেক জেলাতেই দ্বিতীয় ডোজ দেওয়া বন্ধ রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply