fbpx

চুয়েট,কুয়েট ও রুয়েটে ৫ ডিসেম্বর থেকে ভর্তি শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ/লেভেল-১–এ গুচ্ছ পদ্ধতির ভর্তি কার্যক্রম আগামী ৫ ডিসেম্বর থেকে শুরু হবে ।

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

যেখানে বলা হয়, আগামী ৫ ডিসেম্বর সকাল সাড়ে নয়টা থেকে নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু হবে। এতে প্রথম পর্যায়ে ‘ক’ গ্রুপে মেধাক্রম ১-৩০৮০ পর্যন্ত এবং ‘খ’ গ্রুপে মেধাক্রম ১-১০০ পর্যন্ত ভর্তি-ইচ্ছুক প্রার্থীদের ভর্তির জন্য নিরীক্ষা কমিটির কাছে উপস্থিত হতে ববে। পূরণকৃত ফরমের (প্রিন্টেড) এক কপি ভর্তির সময় নিয়ে আসতে হবে। ভর্তি কার্যক্রম চুয়েট, কুয়েট ও রুয়েট কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।

মেধাস্থানপ্রাপ্ত সব প্রার্থীকে এই ওয়েবসাইটে গিয়ে ‘Online Admission Form’–এ চাওয়া প্রয়োজনীয় তথ্য পূরণ করে বিশ্ববিদ্যালয় ও বিভাগের পছন্দক্রম প্রদান করতে হবে। ‘Online Admission Form’–এ দেওয়া তথ্য ও পছন্দক্রম আগামী ৪ ডিসেম্বর সকাল নয়টার আগে প্রার্থী প্রয়োজনে পরিবর্তন করতে পারবেন।  উল্লিখিত সময়ের পর ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের ‘Online Admission Form’ লক হয়ে যাবে। এরপর আর কোনো তথ্য বা পছন্দক্রম পরিবর্তন করা যাবে না।

প্রার্থী যে কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন, সেই কেন্দ্রে উপস্থিত হয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করবেন। প্রথম পর্যায়ে উল্লিখিত মেধাক্রম, তারিখ ও সময়সূচি অনুযায়ী ভর্তি-ইচ্ছুক প্রার্থীদের ভর্তির জন্য নিরীক্ষা কমিটির কাছে উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছে। নিরীক্ষা কমিটি দ্বারা প্রার্থীদের সনদপত্র যাচাই করে জমা দেওয়ার পর স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

চুয়েটে ৯০১টি, কুয়েটে ১ হাজার ৬৫টি ও রুয়েটে ১ হাজার ২৩৫টি আসনসহ মোট আসন সংখ্যা ৩ হাজার ২০১টি।

পরদিন সকালে ঘোষণাকৃত প্রার্থীদের প্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও বিভাগ দেখে কেবল ভর্তি কমিটির অনুমোদন করা স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ভর্তির জন্য নির্ধারিত ১৮ হাজার ৫০০ টাকা ফি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্দেশিত ব্যাংকে অথবা অনলাইনে বেলা তিনটার মধ্যে জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, মেধাস্থান ও পছন্দক্রম অনুসারে প্রার্থীদের বিশ্ববিদ্যালয় ও বিভাগ নির্ধারণ করা হবে (যা ভর্তির দ্বিতীয় দিন সকাল ১০টার মধ্যে নোটিশ বোর্ডে দেওয়া হবে)। প্রার্থীদের প্রাপ্ত  বিশ্ববিদ্যালয় ও বিভাগ, মোট শূন্য আসন এবং পরবর্তী ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা আগামী ৮ ডিসেম্বরের মধ্যে জানিয়ে দেওয়া হবে। আসন খালি থাকা সাপেক্ষে ওরিয়েন্টেশনের দিন পর্যন্ত ভর্তি প্রক্রিয়া চলমান থাকবে।

ভর্তিসংক্রান্ত যাবতীয় তথ্য তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ওয়েবসাইট থেকে জানা যাবে। এছাড়া অফিস চলাকালে ০১৭৫৯১২৩১০৩ (চুয়েট), ০১৭৯৯২৭৩৬৫৫ (কুয়েট) ও ০১৪০১৮৪৫১২৭ (রুয়েট) নম্বরে যোগাযোগ করা যাবে।

Advertisement
Share.

Leave A Reply