fbpx

ছয় মাস থেকে এক বছরের মধ্যেই সর্বজনীন পেনশন চালু: অর্থমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১৮ থেকে ৫০ বছর বয়সী নাগরিকদের জন্য সর্বজনীন পেনশন ব্যবস্থা চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। শুধু বাংলাদেশিরা নয়, দেশের বাইরে থাকা প্রবাসীরাও এই সুবিধা পাবে। প্রথমদিকে এই সুবিধা ঐচ্ছিক হলেও পরবর্তীতে সবার জন্য এটি বাধ্যতামূলক করা হবে।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, পেনশন ব্যবস্থার আওতায় গঠিত তহবিলে যারা যে পরিমাণ চাঁদা দেবেন, ওই তহবিলে একই পরিমাণ চাঁদা সরকারও দেবে। এটি ব্যবস্থাপনার জন্য আলাদা একটি কর্তৃপক্ষ গঠন করা হবে। পেনশন তহবিল বিভিন্ন জায়গায় বিনিয়োগ করবে এই কর্তৃপক্ষ। বিনিয়োগ থেকে যে মুনাফা আসবে, তা–ও পেনশনধারীদের মধ্যে বিতরণ করা হবে।

তবে নতুন এ ব্যবস্থা চালুর আগে আইন ও বিধি প্রণয়ন এবং আলাদা একটি কর্তৃপক্ষ গঠন করা হবে বলেও জানান তিনি।

কবে থেকে এই ব্যবস্থা চালু হবে, এমন প্রশ্নের উত্তরে মুস্তফা কামাল বলেন, আগামী ছয় মাস থেকে এক বছরের মধ্যেই সেটা করা সম্ভব। তার আগে আইন প্রণয়ন ও বিধি প্রণয়ন এবং আলাদা একটি কর্তৃপক্ষ গঠন করা হবে।

অর্থমন্ত্রী পেনশনের পরিমাণ প্রসঙ্গে বলেন, প্রতি মাসে কত টাকা জমা দিতে হবে এবং কত টাকা করে পেনশন পাওয়া যাবে, সেগুলো এখনও একটি প্রক্রিয়ার মধ্যে আছে। কর্তৃপক্ষ এগুলো ঠিক করবে। বিশ্বের বিভিন্ন দেশ এ ধরনের কার্যক্রম যেভাবে চালায়, সর্বজনীন পেনশন ব্যবস্থা বাস্তবায়ন করতে বিশ্বের সর্বশ্রেষ্ঠ পদ্ধতিগুলো অনুসরণ করা হবে।

উল্লেখ্য, বর্তমান সরকারের ২০০৮ সালের নির্বাচনী ইশতিহারে জাতীয়ভাবে সর্বজনীন পেনশন ব্যবস্থা চালুর কথা উল্লেখ ছিল। সেই ইশতিহারেরই বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার,জানালেন অর্থমন্ত্রী।

Advertisement
Share.

Leave A Reply