fbpx

জরুরি অবস্থা জারি নিউইয়র্কে, ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিসহ পূর্ব উপকূলের দিকে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘হেনরি’ ধেয়ে আসছে। এরইমধ্যে, গত শুক্রবার থেকে নিউইয়র্ক রাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো। গত কয়েক দশকের মধ্যে নিউ ইংল্যান্ড এলাকায় আঘাত হানতে যাওয়া এটিই প্রথম ঘূর্ণিঝড়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ রবিবার (২২ আগস্ট) আটলান্টিকে সৃষ্ট এই ঝড় আঘাত হানতে পারে। ঝড়ের কারণে তীব্র বাতাস, আকস্মিক বন্যা ও জলোচ্ছ্বাস দেখা দিতে পারে। এমনকি, সেখানে বাড়তে শুরু করেছে বাতাসের তীব্রতা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার থেকে বলা হয়েছে, আজ রবিবার নিউইয়র্ক, কানেটিকাট, মেইন, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ার ও রোড আইল্যান্ডে ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে হারিকেন ‘হেনরি’ আঘাত হানতে পারে। এই এলাকার লোকজনকে সতর্ক থাকতে বলেছেন কর্মকর্তারা।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, হারিকেন হেনরি ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে নিউইয়র্ক ও নিউ ইংল্যান্ডের ওপর দিয়ে বয়ে যেতে পারে। কিছু এলাকায় সে সময় ২৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

তাছাড়া, জলোচ্ছ্বাসও হতে পারে তিন থেকে পাঁচ মিটার পর্যন্ত। পাশাপাশি, সতর্ক করে বলা হয়েছে, তীব্র ঝড়ো বাতাসের কারণে কয়েক লাখ মানুষকে বিদ্যুৎবিহীন অবস্থায় থাকতে হতে পারে।

হারিকেন সেন্টার আরও জানিয়েছে, যে গতিতে ঝড়টি ধেয়ে আসছে, শেষ পর্যন্ত তা যদি অব্যাহত থাকে, তাহলে গত ৩০ বছরের মধ্যে এটি হবে নিউ ইংল্যান্ডে আঘাত হানা প্রথম হারিকেন।

এর আগে, ১৯৯১ সালে নিউ ইংল্যান্ডে সবশেষ আঘাত হানে শক্তিশালী হারিকেন বব।

Advertisement
Share.

Leave A Reply