fbpx

জলেই জীবন! জীবন বাঁচাতে ‘ড্রিংক ওয়েল’!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এটিএম বুথে কার্ড ঢুকালে টাকা নয়, আসছে পানি। ঠান্ডা, শীতল সুপেয় পানি। বিশুদ্ধ খাবার পানির সমস্যা সমাধানে ২০১৬ সাল থেকে পানির পাম্প স্টেশনে বিশুদ্ধ পানির জন্য আলাদা বুথ স্থাপন করে ওয়াসা। যুক্তরাষ্ট্রের ড্রিংক ওয়েলের সাথে যৌথ উদ্যোগে রাজধানীর বিভিন্ন এলাকায় ২৬৪টি বিশুদ্ধ পানির বুথ স্থাপন করা হয়েছে। যার মধ্যে সক্রিয় আছে ২২২টি বুথ। গভীর নলকূপের মাধ্যমে পানি তুলে তা পরিশোধন করে খাওয়ার উপযোগী করেই বিতরণ করা হয় গ্রাহকদের মাঝে।

মুগদা, বনশ্রী, রামপুরা এলাকার বাসিন্দারা জানালেন, বুথ থেকে যে পানি আসে তা ফুটাতে হয় না, ফিল্টারেরও প্রয়োজন হয় না। খুব সহজেই প্রিপেইড কার্ডের মাধ্যমে পানি কেনা যায়। তাও খুব কম খরচে। প্রতি লিটার ৪০ পয়সা। ড্রিংক ওয়েল বুথের পানি অনেকটাই ঝামেলামুক্ত বলে নিশ্চিন্তে থাকার কথা জানালেন নগরের বাসিন্দারা।

বুথে থাকা ইনচার্জরা জানালেন, খুব সহজ পদ্ধতিতে রেজিস্ট্রেশন করে যে কেউ হতে পারেন ড্রিংক ওয়েলের গ্রাহক। গ্রাহক হবার জন্য দুই কপি পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি আনতে হবে এবং ড্রিংক ওয়েলের একটি ফরম পূরণ করতে হবে। গ্রাহক হবার চার্জ মাত্র ৫০ টাকা। পরবর্তীতে ব্যাংকের এটিএম কার্ডের মতো একটি প্রিপেইড কার্ড দেওয়া হয়। যাতে ১০ টাকা থেকে থেকে ৯৯৯ টাকা রিচার্জ করার সুযোগ থাকে। সেন্সরে প্রিপেইড কার্ড ধরে রাখা মাত্রই গ্রাহকের চাহিদামতো পানি পাওয়ার সুযোগও থাকছে। ফলে অপচয়ের সুযোগ নেই বললেই চলে।

প্রতিদিন শুধু পানি ফুটাতেই রাজধানীবাসী লাখ টাকার গ্যাস খরচ করেন। সে খরচ বাঁচাতে বিশুদ্ধ পানি সংগ্রহে ড্রিংক ওয়েল হতে পারে নিশ্চিত নির্ভারের জায়গা।

রাজধানীর বিভিন্ন এলাকায় বন্ধ রয়েছে ৪২টি ড্রিংক ওয়েল বুথ। রাজধানীবাসীর অভিযোগ, এম্নিতেই প্রতিটি এলাকায় নেই ড্রিংক ওয়েলের বুথ। তার উপর নষ্ট বুথগুলো বাড়াচ্ছে ভোগান্তি।

ড্রিংক ওয়েলের অ্যাসিসট্যান্ট ম্যানেজার (অপারেশন এন্ড কো-অর্ডিনেশন) সাদ্দাম হোসেন রনি বিবিএস বাংলাকে জানিয়েছে, জনগণের চাহিদা পূরণে এবং বিশুদ্ধ পানি সবার দৌড়গোড়ায় পৌঁছে দিতে আগামী বছরের মধ্যে আরও দেড়শো বুথ এবং ২০২৩ সালের মধ্যে আরও একশো বুথ রাজধানীর বিভিন্ন এলাকায় স্থাপনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। ২০২৩ সালের মধ্যে আমরা সারা ঢাকায় মোট ৫০০ বুথ স্থাপনে সচেষ্ট হবো বলে আশা করছি।

প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত বুথ থেকে পানি নেওয়ার সুযোগ পান নগরের বাসিন্দারা। শুধু নিম্নবিত্তই নয়, মধ্যবিত্ত অনেক পরিবারের বিশুদ্ধ পানির ভরসা এখন ড্রিংক ওয়েল। দিন দিন পানির চাহিদা ও গ্রাহক বাড়ায় রাজধানীর প্রতিটি এলাকায় একটি করে বুথ স্থাপনের আশ্বাস দিয়েছে ওয়াসা।

Advertisement
Share.

Leave A Reply