fbpx

জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পেলেন তিন বিশিষ্ট ব্যক্তি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পেয়েছেন তিনজন বিশিষ্ট ব্যক্তি। শিক্ষা মন্ত্রণালয় পাঁচ বছরের জন্য তাদের নিয়োগ করেন। বৃহস্পতিবার (৬ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে।

এই তিন অধ্যাপক হলেন— চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইমিরেটাস অধ্যাপক ও সাবেক উপাচার্য ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন, ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একে আজাদ খান এবং বাংলাদেশ গ্যাস্ট্রোএনটারোলজি সোসাইটি এবং গ্যাস্ট্রোলিভার ফাউন্ডেশনের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. মাহমুদ হাসান।

প্রজ্ঞাপনে বলা হয়, নিয়োগ পাওয়া ব্যক্তিরা ১৯৮১ সালের ‘জাতীয় অধ্যাপকগণ সিদ্ধান্তমালা’ অনুযায়ী নিযুক্ত পদের দায়িত্ব পালন করবেন এবং অন্যান্য সুবিধা প্রাপ্য হবেন।

এদের মধ্যে আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইমিরেটাস অধ্যাপক। তিনি একুশে পদকজয়ী একজন গবেষক ও ইতিহাসের শিক্ষক।

অধ্যাপক একে আজাদ খান সমাজসেবায় পেয়েছেন স্বাধীনতা পদক। এছাড়া তিনি বারডেমের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। তার গবেষণার পথ ধরেই অক্সফোর্ডে তৈরি হয়েছিল ডায়রিয়ার সঙ্গে রক্ত পড়া নিরাময়ের ওষুধ। তিনি সারাদেশে ডায়াবেটিসের চিকিৎসা ও সচেতনতা ছড়িয়ে দিতেও বিশেষ ভূমিকা রাখেন।

অন্যদিকে অধ্যাপক মাহমুদ হাসান বাংলাদেশ গ্যাস্ট্রোএনটারোলোজি সোসাইটি ও গ্যাস্ট্রোলিভার ফাউন্ডেশনের সভাপতি। তিনিও সমাজসেবায় একুশে পদক লাভ করেন। তিনি পরিপাকতন্ত্র ও লিভারের চিকিৎসা বিষয়ে গবেষণার পাশাপাশি এ বিষয়ে দক্ষ চিকিৎসক তৈরিতে ভূমিকা রেখেছেন।

Advertisement
Share.

Leave A Reply