fbpx

জাবিতে সশরীর ক্লাস-পরীক্ষা স্থগিত, বুয়েটে অনলাইনে ক্লাস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আগামী ৬ ফেব্রুয়ারি  পর্যন্ত সশরীর ক্লাস ও পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে আবাসিক হলগুলো খোলা থাকবে বলে জানিয়েছেন জাবির জনসংযোগ কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন ।

তিনি বলেন, শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলামের সভাপতিত্বে এক জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

মোহাম্মদ মহিউদ্দিন বলেন, আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সশরীর সব ক্লাস ও পরীক্ষা স্থগিত থাকবে। এ সময়ে অনলাইন শিক্ষা কার্যক্রম চলমান থাকবে। আবাসিক হলে থাকা শিক্ষার্থী, সংশ্লিষ্ট শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

অন্যদিকে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার সকাল নয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত শুধু বইপত্র আদান–প্রদানের জন্য খোলা থাকবে। আর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক দপ্তরগুলোর কার্যক্রম সকাল নয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত চলবে। তবে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে চলমান ভর্তি কার্যক্রম যথারীতি অব্যাহত থাকবে।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ রাশেদা আখতার বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চূড়ান্ত পরীক্ষা ছাড়া ক্লাস, টিউটোরিয়াল, অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশনসহ অন্যান্য কার্যক্রম অনলাইনে চলমান থাকবে। যেসব বিভাগের চূড়ান্ত পরীক্ষার রুটিন হয়েছে, তাদের নতুন করে রুটিন করতে হবে। তবে ৬ ফেব্রুয়ারির মধ্যে পরিস্থিতি স্বাভাবিক না হলে আবার সভা করে সিদ্ধান্ত জানানো হবে।

এদিকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির প্রথম বর্ষের (লেভেল ১, টার্ম ১) ক্লাস শনিবার থেকে অনলাইনে শুরু হচ্ছে।

বুয়েটের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুয়েটে প্রথম বর্ষে ভর্তির জন্য পরীক্ষার প্রাক্‌-নির্বাচনী ও চূড়ান্ত পর্ব গত বছর যথাক্রমে ২০-২১ অক্টোবর ও ৬ নভেম্বর অনুষ্ঠিত হয়। ভর্তি কমিটি স্বল্পতম সময়ের মধ্যে পরীক্ষার ফল ও ভর্তিপ্রক্রিয়া শেষ করেছে। সাধারণত বুয়েটে সব লেভেল ও টার্মের ক্লাস একসঙ্গে শুরু হয়। সে হিসেবে বর্তমানে বিভিন্ন লেভেল ও টার্মের ক্লাস চলছে।

নবাগত শিক্ষার্থীদের (প্রথম বর্ষ) ক্লাস দ্রুততম সময়ের মধ্যে চালু করার জন্য বুয়েট কর্তৃপক্ষ আলাদাভাবে লেভেল ১ ও টার্ম ১-এর একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন করেছে। এতে করোনা মহামারির কারণে তাদের পিছিয়ে পড়া কিছুটা লাঘব হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Advertisement
Share.

Leave A Reply