fbpx

জুয়ার বিজ্ঞাপন, গ্রেপ্তার ইউটিউবার প্রত্যয় হিরণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নিজের ইউটিউব কন্টেন্ট জুয়া ও বেটিং সাইটের বিজ্ঞাপন প্রচারে প্রতি পর্বের জন্য লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হলেন ইউটিউবার প্রত্যয় হিরণ সহ তার ২ সহযোগীকে গ্রেপ্তার করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের (ডিবি) এক অভিযানিক দল। গ্রেপ্তার হয়ে বর্তমানে এই ৩ জন এখন কারাগারে বন্দি।

ইউটিউবে নিজেদের জনপ্রিয়তাকে পুঁজি করে দীর্ঘদিন ধরে এ অপরাধে লিপ্ত ছিলেন প্রত্যয়।গ্রেপ্তারকৃত বাকি দুজনের নাম রায়হান সরকার বিশাল ও আবদুল হামিদ। তাদের কাছ থেকে তিনটি মোবাইল, তিনটি সিম, একটি ট্যাব ও হার্ডডিস্ক জব্দ করা হয়।

বিষয়টি নিয়ে রমনা থানায় পুলিশ বাদী হয়ে মামলা দায়েরের পর তাদেরকে নারায়ণগঞ্জ থেকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন পুলিশ।

গ্রেপ্তারের পর ডিবির সাইবার ক্রাইম ইউনিটের উপ-কমিশনার তারেক বিন রশিদ বলেন, ‘তারা অনলাইন জুয়ার বিজ্ঞাপন দিয়ে আসছিল। তাদের গ্রেপ্তার করে আমরা জানতে পারি, অনলাইন জুয়াড়িরা দেশের বাইরে থেকে এসব পরিচালনা করে। ভারতীয় এজেন্টদের মাধ্যমে জনপ্রিয় ইউটিউবার বা অনলাইন অ্যাকটিভিস্টদের সঙ্গে যোগাযোগ করে জুয়ার সাইটের বিজ্ঞাপন দেয় তারা।’

প্রায় এক বছর প্রত্যয় হিরণদের ওপর নজর রেখে এ সপ্তাহে রমনা থানায় মামলা করে ডিবি পুলিশ।

কর্মকর্তারা বলছেন, গ্রেপ্তারকৃতদের ভিডিও ও নাটক তরুণ ও কিশোরদের মাঝে বেশ জনপ্রিয়। সেখানে প্রচারণার ফলে অনেকে জুয়ায় আসক্ত হয়ে পড়ছে।

তারেক বিন রশিদ আরও বলেন, ‘অনলাইন জুয়া অনেকগুলো অপরাধের জন্ম দেয়।’

ইউটিউব ছাড়াও অন্য যে কোনো মাধ্যমে জুয়ার প্রচারণা হতে দেখলে অভিযোগ জানানোর পরামর্শ দিয়েছেন তিনি।

নাটকের ফাঁকে ফাঁকে বিজ্ঞাপনী সংলাপ। দেশের বিজ্ঞাপনের বাজারে ইউটিউব-ফেসবুকের ভিডিওতে নতুন এ ধারার প্রচলন শুরু হয়েছে। কিন্তু এ ধারায় জুয়ার বিজ্ঞাপন প্রচার করছে ‘আজাইরা লিমিটেড’ নামে একটা ইউটিউব চ্যানেল। যাদের সাবস্ক্রাইবার প্রায় সাড়ে চার মিলিয়ন।

জানা গেছে, বিশ্বব্যাপী জুয়ার সাইট ওয়ানএক্সবেট, বাবুএইটিএইট, ক্রিকেক্স নামের জুয়ার সাইটের বিজ্ঞাপন বাবদ ভিডিওপ্রতি একলাখ দশ হাজার টাকা করে নিতো প্রত্যয় হিরণরা। ভারতীয় একটি এজেন্সির সঙ্গে বিজ্ঞাপনের জন্য এজেন্ট হয়ে কাজ করতেন আব্দুল হামিদ।

Advertisement
Share.

Leave A Reply