fbpx

জেব্রার মৃত্যু: রোগের লক্ষ্মণ ও পরীক্ষা-নিরীক্ষার ফল দক্ষিণ আফ্রিকা প্রেরণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ১১ টি জেব্রার মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন, অবহেলাকারীদের শনাক্তকরণ এবং করণীয় বিষয়ে মতামত প্রদানের লক্ষ্যে গঠিত মন্ত্রণালয়ের তদন্ত কমিটি রবিবার (৩০ জানুয়ারি) সাফারি পার্ক পরিদর্শন করছেন।

এ বছরের ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত ১১টি জেব্রা মারা সাফারি পার্কে মারা গেলেও কারণ অনুসন্ধানে ব্যর্থ হয়েছেন বিশেষজ্ঞরা। আবার পার্ক কর্তৃপক্ষ যেসব কারণ দেখাচ্ছেন, সেগুলোকেও যুতসই বলে মনে করছেন না প্রাণী বিশেষজ্ঞরা। ফলে সঠিক কারণ উদঘাটনে এখন দেশের বাইরে অভিজ্ঞ চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা চলছে।

বিশেষ করে যে দেশ থেকে প্রাণীগুলো আমদানি করা হয়েছিল, দক্ষিণ আফ্রিকার খামার মালিক এর সঙ্গে কথা হয়েছে। রোগের বিস্তারিত লক্ষণ এবং পরীক্ষা-নিরীক্ষার ফলাফল ইমেইল এর মাধ্যমে দক্ষিণ আফ্রিকা প্রেরণ করা হয়েছে।

জেব্রাগুলোর মৃত্যু প্রতিরোধে জরুরি চিকিৎসা প্রদান এবং এধরনের অসুস্থতার কারণ উদঘাটনে ইতোপূর্বে গঠিত মেডিকেল বোর্ডের সদস্যগণ ২৫ ও ২৯ জানুয়ারি সাফারি পার্কে সভায় মিলিত হন। ২৫ জানুয়ারি বিশেষজ্ঞ টিম প্রদত্ত ১০ দফা সুপারিশ অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করছে সাফারি পার্ক কর্তৃপক্ষ।

Advertisement
Share.

Leave A Reply